Abhishek Banerjee: দিল্লি নয়, কলকাতাতেই অভিষেক-রুজিরাকে জিজ্ঞাসাবাদ করুক ইডি, সুপ্রিম নির্দেশে স্বস্তিতে তৃণমূল
Abhishek Banerjee (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১৭ মে: কলকাতাতেই কয়লা কাণ্ডের তদন্তে অভিষেক ব্যানার্জি ও তাঁর স্ত্রী রুজিরা- জিজ্ঞাসাবাদ করুক ইডি। এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের এই রায়ে কিছুটা স্বস্তি পেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা নারুলা। দিল্লি হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। পাশাপাশি সুপ্রিম নির্দেশে বলা হয়েছে, অভিষেক, রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে হলে অন্তত ২৪ ঘণ্টা আগে নোটিস পাঠাতে হবে। নোটিস পাঠাতে হবে কলকাতা পুলিস কমিশনার ও রাজ্যের মুখ্য সচিবকেও।দু'পক্ষকেই আইন-শৃঙ্খলা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা দিতে হবে ইডি-র অফিসারদের। পাশাপাশি, যে সব অফিসাররা জেরা করবেন, তাঁদের বিরুদ্ধে কোনও রকম আইনি পদক্ষেপ করা যাবে না। তাঁদের কাজে হস্তক্ষেপ করা যাবে না।

গত বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালতে অভিষেক বন্দ্যোপাধ্যায় আবেদন করেছিলেন, ইডি কেন তাঁদের কলকাতায় জিজ্ঞাসাবাদ করছে না। সব পক্ষের যুক্তি শুনে অভিষেকের আবেদনেই সাড়া দেয় সুপ্রিম কোর্ট। আরও পড়ুন: Paresh Paul: ভোট পরবর্তী হিংসায় এবার তৃণমূল বিধায়ক পরেশ পালকে তলব সিবিআইয়ের

অভিষেকদের আইনজীবীরা যুক্তি দেন, হেনস্থা করার জন্যই আসলে কোনও ভৌগোলিক সীমানা মানা হচ্ছে না। অভিষেকের মামলার যুক্তি ছিল, অভিষেকের দল কেন্দ্রের শাসক দলকে ভোটে গোহারা হারিয়েছে। তার পরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাজে লাগিয়ে তাঁদের নিশানা করা হচ্ছে। তদন্তের ক্ষেত্রে ভৌগোলিক সীমানার যে মূল নীতি, তা মানা হচ্ছে না।