Bharat Bandh: কেন্দ্রের বিরোধিতায় সোমবার থেকে দু দিনের ধর্মঘট, নবান্নের কঠোর নির্দেশিকায় অফিসে না এলে কাটা হবে বেতন
Bandh (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ মার্চ: কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে আগামী ২৮ ও ২৯ মার্চ দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বিভিন্ন ট্রেড ইউনিউয়ন সংগঠন। নরেন্দ্র মোদী সরকারের বিভিন্ন জনবিরোধী, শ্রমিক-কৃষি বিরোধী  নীতির বিরুদ্ধে ডাকা এই ধর্মঘট নিয়ে কড়া নির্দেশিকা দিল রাজ্য সরকার। ধর্মঘটের কারণে যাতে রাজ্যের জনজীবন, কাজ কোনওমতেই ব্যাহত না হয় তা নিয়ে কড়া নির্দেশিকা দিল নবান্ন।

ধর্মঘটের দু দিন সব সরকারী ও সরকারী নিয়ন্ত্রণাধীন অফিসে হাজিরা বাধ্যতামূলক করা হয়েছে। নির্দিষ্ট কারণ ছাড়া ধর্মঘটের দিনগুলি অনুপস্থিত থাকলে বেতন কাটা হবে বলেও জানানো হয়েছে। তবে শুক্রবারের আগে ছুটি মঞ্জুর হয়ে গেলে ব্যতিক্রম হিসেবে ধরা হবে। আরও পড়ুন: রামপুরহাটে এসডিও অফিসের সামনে বিক্ষোভে শুভেন্দু অধিকারী-রা, মমতার ইস্তফার দাবিতে অনড় বিজেপি

দেখুন টুইট

দু দিনের এই ধর্মঘটের ডাক দিয়েছে যৌথ মঞ্চের কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। যাদের মধ্যে মধ্যে রয়েছে সিআইটিইউ, আইএনটিইউসি, এআইটিইউসি, এইচএমএস, এআইইউটিইউসি, টিইউসিসি, সেবা, এআইসিসিটিইউ, এলপিএফ, ইউটিইউসি এবং বিভিন্ন ক্ষেত্রে কর্মচারী ফেডারেশন ও অ্যাসোসিয়েশনসমূহ। যৌথ মঞ্চের ১২ দফা দাবির মধ্যে রয়েছে কৃষকদের বিভিন্ন দাবিও। তাদের কয়েকটি দাবি, শ্রম কোড আইন বাতিল,সংযুক্ত কিষান মোর্চার ৫ দফা দাবি কার্যকর, জাতীয় আর্থিক নীতির নামে ঢালাও বেসরকারিকরণ চলবে না। করোনার কারণে এক মাস পিছিয়ে হচ্ছে এই ধর্মঘট।