Indian IT Layoffs in US: আমেরিকায় প্রায় দুই লাখ ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী ছাঁটাই, ক্ষতিগ্রস্ত কর্মীদের সহায়তার অনুরোধ জানিয়ে বিদেশ মন্ত্রককে চিঠি তামিলনাড়ুর আইটি ট্রেড ইউনিয়নের
IT Trade Union Letter on Layoffs in Google & Amazon (Photo Credit: UNITE/Twitter & Wikimedia Commons)

মার্কিন মুলুকে হাজার হাজার ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী, যাঁরা সম্প্রতি মাইক্রোসফট (Microsoft), অ্যামাজন (Amazon) এবং গুগলের (Google) মতো সংস্থায় কর্মী ছাঁটাইয়ের ধারাবাহিকতায় চাকরি হারিয়েছেন, আমেরিকায় থাকার জন্য তাদের চাকরির মেয়াদ শেষ হওয়ার পরে তাদের কর্ম ভিসার অধীনে নির্ধারিত সময়ের মধ্যে নতুন কর্মসংস্থান খুঁজে পেতে এখন সংগ্রাম করছেন। তামিলনাড়ুর আইটি ট্রেড ইউনিয়নের একটি চিঠিতে জানানো হয়েছে, আমেরিকায় অর্থনৈতিক মন্দার ফলে প্রযুক্তি সংস্থাগুলিতে বড় অঙ্কের ছাঁটাই হচ্ছে। এই মন্দা ভারতীয় অভিবাসীদের (Indian migrants) মধ্যে ব্যাপক সমস্যা সৃষ্টি করছে। বর্তমান সঙ্কটজনক পরিস্থিতিতে, ইউএনআইটিই (UNITE) মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় আইটি অভিবাসীদের এই সমস্যাটি সমাধানের জন্য বিদেশ মন্ত্রকের হস্তক্ষেপের অনুরোধ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষতিগ্রস্ত কর্মীদের জন্য ভারত সরকারের কূটনৈতিক সহায়তারও অনুরোধ করা হয়েছে।

ওয়াশিংটন পোস্টের খবর অনুসারে, গত বছরের নভেম্বর থেকে প্রায় দুই লাখ তথ্যপ্রযুক্তি কর্মী ছাঁটাই করা হয়েছে। এর মধ্যে গুগল, মাইক্রোসফট, ফেসবুক ও অ্যামাজনের মতো প্রতিষ্ঠানের কিছু রেকর্ড সংখ্যক কর্মী রয়েছে। শিল্পমহলের একাংশের মতে, তাঁদের মধ্যে ৩০ থেকে ৪০ শতাংশই ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী, যাঁদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যকই এইচ-১বি (H-1B) এবং এল ১ (L1) ভিসায় রয়েছেন। এইচ-১বি ভিসাধারীদের জন্য পরিস্থিতি আরও খারাপ হচ্ছে, কারণ তাদের ৬০ দিনের মধ্যে নতুন চাকরি খুঁজে নিতে হবে, অন্যথায় তাদের ভারতে ফিরে যাওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই।

দেখুন পোস্ট