Chandrayaan 3: কাজ মিটিয়ে ঘুমের দেশে প্রজ্ঞান, জাগতে পারে ২২ সেপ্টেম্বর!
Photo Credits: @isro/twitter

নয়াদিল্লি: নিজের সমস্ত দায়িত্ব (assignments) খুব ভালো পালন করে অবশেষে ঘুমের দেশে (Sleep mode) গেল রোভার প্রজ্ঞান (Rover Pragyan)। আগামী ২২ সেপ্টেম্বর ফের চাঁদের দক্ষিণ মেরুতে (Moon's South pole) সূর্যের আলো (Sun light) পড়লে ফের জেগে ওঠার সম্ভাবনা রয়েছে তার। আর জেগে উঠলে ফের নতুন দায়িত্ব পালন করতে লেগে পড়বে সে।

শনিবার রাতে এই বিষয়ে (Chandrayaan 3 mission) ইসরোর (ISRO) তরফে জানানো হয়েছে, রোভার তার দায়িত্ব পূরণ করেছে। তাকে এখান নিরাপদ স্থানে রেখে স্লিপ মুডে পাঠানো হয়েছে। APXS এবং LIBS পেলোডগুলি (payloads) বন্ধ করা হয়েছে৷ এই পেলোডগুলি থেকেই তথ্য ল্যান্ডারের (Lander) মাধ্যমে পৃথিবীতে (Earth) পৌঁছনো হয়েছে।

বর্তমানে, ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে। প্রজ্ঞানের সৌর প্যানেলটি (solar panel) আগামী ২২ সেপ্টেম্বর ফের যখন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো পড়বে তখন তা গ্রহণ করার জন্য প্রস্তুত রয়েছে। আশা করা হচ্ছে প্রজ্ঞান ফের নতুন দায়িত্ব পালনের জন্য জেগে উঠতে সফল হবে (successful awakening)। আর তা যদি না হয়, তাহলে সে চিরদিনের জন্য চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের চন্দ্রদূত (India's lunar ambassador) হিসেবে থেকে যাবে। আরও পড়ুন: Chandrayaan 3 Update: চাঁদে অন্ধকার নামতে আর ৪ দিন বাকি, ইতিমধ্যেই দক্ষিণ মেরুতে ১০০ মিটার অতিক্রম করেছে প্রজ্ঞান