Chandrayaan 3 Update: চাঁদে অন্ধকার নামতে আর ৪ দিন বাকি, ইতিমধ্যেই দক্ষিণ মেরুতে ১০০ মিটার অতিক্রম করেছে প্রজ্ঞান
Chandrayaan 3 Update (Photo Credits: X)

সূর্যের পথে রওনা দিয়েছে আদিত্য এল ওয়ান (Aditya L-1)। লক্ষ্য সূর্যের এল-১ পয়েন্ট। যাত্রাপথের সময় আনুমানিক ১২৫ দিন। এদিকে চাঁদের দক্ষিণ মেরুতে অজানার সন্ধান জারি রেখেছে চন্দ্রযান ৩ এর রোভার প্রজ্ঞান (Pragyan Rover)। হাতে সময় খুব অল্প। চাঁদে অন্ধকার নামার আগেই সেরে ফেলতে হবে যাবতীয় তথ্য সন্ধান। চাঁদে একদিন মানে পৃথিবীর ১৪ দিন। ২৩ অগাস্ট চাঁদের বুকে সফল অবতরন করেছে ল্যান্ডার বিক্রম (Vikram Lander)। দক্ষিণ মেরুতে প্রজ্ঞানের আজ ১০'তম দিন। অন্ধকার নামতে আর মাত্র ৪ দিন বাকি। চাঁদে দিনের আলো ফোটার জন্যে আরও ১৪ দিন অপেক্ষা করতে হবে প্রজ্ঞানকে। ততদিনে তার জ্বালানী তলানিতে ঠেকবে বলে আশঙ্কা করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) বিজ্ঞানীরা।

ইতিমধ্যেই চাঁদের দক্ষিণ মেরুতে ১০০ মিটার পথ অতিক্রম করে ফেলেছে রোভার প্রজ্ঞান (Pragyan Rover Crosses 100 Meters Over Moon)। এক্স হ্যান্ডেল থেকে ছবি শেয়ার করে শনিবার জানিয়েছে ইসরো।

ইসরো-র শেয়ার করা ছবি... 

চাঁদের দক্ষিণ মেরুতে প্রজ্ঞানের অতিক্রম করা ১০০ মিটার পরিধিকে চিহ্নিত করে সেই ছবি অফিসিয়াল এক্স হ্যান্ডেল থেকে শেয়ার করে ইসরো লিখেছে, 'ইতিমধ্যেই চাঁদের বুকে প্রজ্ঞান রোভার ১০০ মিটার পথ অতিক্রম করেছে। এবং আরও চালিয়ে যাচ্ছে'।