সাবধান! ট্রু-কলারে সিকিওরিটি বাগ, বেহাত হতে পারে ব্যাংকের গোপন তথ্য
photo credit:Wikimedia commons)

আপনার স্মার্ট ফোনে কি ট্রু-কলার অ্যাপটি রয়েছে? তাহলে সাবধান হয়ে যান। যখন তখন আপনার ফোনে হানা দিতে পারে সিকিওরিটি বাগ। ভারতীয় ট্রু-কলার অ্যাকাউন্টে অনলাইন পেমেন্টের সুবিধা রয়েছে। সেই পেমেন্ট সেকশনেই হানা দিয়েছে সিকিওরিটি বাগ। এরপর একে একে ফোন থেকে হাতিয়ে নেওয়া হবে ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর, এটিএম কার্ডের সিভিভি নম্বর, পিন সবকিছুই। গ্রাহকরা বিপদে পড়তে চলেছেন বুঝতে পেরেই ব্যাংক থেকে ফোন করে সাবধান করে দেওয়া হয়েছে। আরও পড়ুন-১৮ বছর আগে হারিয়ে যাওয়া শিশুকে বাড়ি ফেরাল ফেস অ্যাপ, ভাবা যায়?

ইন্টারনেট এখন জীবন ধারণের ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠেছে। সেই সঙ্গে এই ইন্টারনেট-ই মানুষকে সব থেকে বেশি বিপদের আবর্তে ফেলছে। সময় বাঁচাতে নেট ব্যাংকিং করছেন। এই সুযোগে আপনার অ্যাকাউন্টের যাবতীয় তথ্য হাতিয়ে নিল হ্যাকার। ইমেলে ভরেছে স্প্যাম মেসেজ, আপনি লোভনীয় অ্যামাউন্ট পুরস্কার হিসেবে জিতেছেন।টাকা পেতে হলে ব্যাংকের ডিটেলস দিন সঙ্গে হাজার দশেক টাকা। ব্যাস মোটা টাকার লোভে যেই না ফাঁদে পা দিলেন কয়েকঘণ্টার মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টটি জিরো ব্যালেন্স দেখিয়ে দিল। এতদিন লিংকড-ইন, গুগল, ফেসবুক-সহ বেশ কিছু সাইটে সিকিওরিটি বাগের সমস্যা বিপদ বাড়িয়েছিল। এই নিয়ে আতঙ্কে ভুগছিলেন গ্রাহকরা। এবার সেই বাগ আতঙ্ক ঢুকে পড়ল ট্রু-কলারের ঘরে। সম্প্রতি এদেশের ট্রু-কলার ইউজাররা অনলাইন পেমেন্ট করতে গিয়ে বাগের কর্মকাণ্ডে নাজেহাল হয়ে পড়েছেন। গত সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এই বাগ জনিত সমস্যা দেখা দেয় বেশ কিছু ট্রু-কলার ব্যবহারকারীর ফোনে। এই বাগ, ট্রু-কলার ব্যবহারকারীর কোনও রকম সম্মতি ছাড়াই একটি বেসরকারি ব্যাংকের সঙ্গে তাঁদের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) অ্যাকাউন্ট তৈরি করছিল। বেশ কিছু ট্রু-কলার ব্যবহারকারীর দাবি, তাঁরা ওই ব্যাংক থেকে একটি মেসেজ পান যেখানে বলা হচ্ছিল যে, ‘ইউপিআই অ্যাপে আপনার রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। যদি এটি না করে থাকেন, তা হলে এখনই আপনার ব্যাংকে রিপোর্ট করুন। আপনার কার্ডের তথ্য, ওটিপি, সিভিভি কারও সঙ্গে শেয়ার করবেন না।’

এই  মেসেজ বেশ কিছু ট্রু-কলার গ্রাহককে আতঙ্কিত করে তুলেছে। ট্রু-কলার অ্যাপের ভার্সন ১০.৪১.৬ তে আপডেটের পরেই বাগ সমস্যা মাথা চাড়া দিয়ে উঠেছে। ট্রু-কলারের তরফে সমস্যার কথা স্বীকার করে নিয়ে দ্রুত সমাধানের আশ্বাসও দেওয়া হয়েছে।