Asteroid Heading Towards Earth: ১ মাইলেরও বেশি লম্বা গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে, কী হবে এবার?
asteroid (Photo: needpix)

ওয়াশিংটন, ২৫ মে: একটি সম্ভাব্য বিপজ্জনক বিশাল গ্রহাণু (Asteroid) ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এক মাইলেরও বেশি লম্বা এই গ্রহাণুটি ২৭ মে শুক্রবার পৃথিবীকে অতিক্রম করবে বলে জানিয়েছে নাসার (NASA) সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজ (Centre for Near Earth Object Studies)। 1989 JA নামের গ্রহাণুটি ১.১ মাইল বা ৫,৯০৫ ফুট লম্বা বলে অনুমান করা হয়েছে। গ্রহাণুটি ১৯৮৯ সালে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার পালোমার অবজারভেটরিতে জ্যোতির্বিজ্ঞানী এলেনর হেলিন আবিষ্কার করেছিলেন।

মহাকাশে পৃথিবীর কাছাকাছি প্রায় ২৯,০০০ গ্রহাণু রয়েছে। 1989 JA হল ৮৭৮ টির মধ্যে একটি, যা কমপক্ষে ৩,২৮০ ফুট চওড়া। নাসা বলেছে যে বিশাল মহাকাশ শিলা গ্রহের জন্য কোনও ঝুঁকি তৈরি করে না। ২৭ মে 1989 JA নামে গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে চলে যাবে, পৃথিবী ও গ্রহাণুটির মাঝে দূরত্ব হবে ২.৫ মিলিয়ন মাইল। যা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় ১০ গুণ। আরও পড়ুন: Gaganyaan Mission: লক্ষ্য গগনযান মিশন, মানব পরিবাহী বুস্টার রকেটের সফল পরীক্ষা করল ইসরো

গ্রহাণুটিকে "সম্ভাব্যভাবে বিপজ্জনক" হিসাবে চিহ্নিত করা হয়েছে কারণ এটি একটি অ্যাপোলো গ্রহাণু, যার অর্থ এটি পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে। জ্যোতির্বিজ্ঞানী ফ্রাঙ্ক মার্চিস বলেছেন গ্রহাণুটি প্রায় ৩০ হাজার মাইল প্রতি ঘণ্টায় ছুটে আসছে। এটি বাতাসের মধ্য দিয়ে একটি বুলেটের গতির ১৭ গুণ। এই গতিতে, গ্রহাণুটি ৪৫ মিনিটের মধ্যে পৃথিবীর চারপাশে ভ্রমণ করতে পারে।"