Huge Asteroid to Skim Past Earth: প্রতি সেকেন্ডে ১২.৮৯ কিলোমিটার গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু
গ্রহাণু (Photo: needpix)

বিশাল আকারের একটি গ্রহাণু (Asteroid) বুধবার পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে বলে জানিয়েছে অ্যামেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এই গ্রহাণুটির নাম দেয়া হয়েছে অ্যাস্টেরয়েড ৪৪১৯৮৭ (২০১০ এনওয়াই৬৫)। নাসা বলছে, বিশাল এই উল্কাখণ্ড পৃথিবী থেকে ২.৩ মিলিয়ন মাইল দূর দিয়ে যাবে। স্বাভাবিকভাবে এই দূরত্ব অনেক বেশি মনে হলেও মহাকাশ বিজ্ঞানীরা একে ‘সম্ভাব্য বিপজ্জনক’ বলে থাকেন। তাঁদের মতে, পৃথিবীর ৪.৬৫ মিলিয়ন দূরত্বের ভেতরে থাকা যে কোনও গ্রহাণু বিপদের কারণ হতে পারে।

এই গ্রহাণুটি প্রতি সেকেন্ডে ১২.৮৯ কিলোমিটার গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। যা কোনও বুলেটের থেকে ১৪ গুন দ্রুত। এর ব্যাসার্ধ ৩১০ মিটার। আগামী ২৪ জুন সকাল ভারতীয় সময় বেলা ১২টা ১৪ মিনিটে পৃথিবীর গা ঘেঁসে চলে যাবে এই গ্রহাণু। এই গ্রহাণুর কারণে পৃথিবীর কোনও ক্ষতি হতে পারে কি না, সে বিষয়ে বিজ্ঞানীরা এখনও কোনও তথ্য দেননি। শুধু বলেছেন, ভবিষ্যতে বড় ধরনের কোনো ঘটনা ঘটতে পারে। আরও পড়ুন: Giant 120 MillionYear Old Crocodile: ডাইনোসরের মতো দু'পায়ে হাঁটত, ১২ কোটি বছর আগে পৃথিবীতে রাজত্ব করত এই কুমীর

২০১৩ সালে রাশিয়ার চেলিয়াবিনস্ক শহরের আকাশে যে উল্কাপাত হয় এটি তার চেয়ে ১৫ গুণ বড়। ওই ঘটনায় শহরটির অনেক জানালা গুড়িয়ে যাওয়ার পাশাপাশি ১ হাজারের বেশি মানুষ আহত হন।