Google Doodle: ইল্যুশনের জাদুকর জোসেফ অ্যান্টনি ফার্দিনান্দ প্লেটোর জন্মদিনে গুগল ডুডলের অ্যানিমেটেড শুভেচ্ছা
জোসেফ অ্যান্টনি ফার্দিনান্দ প্লেটোর জন্মদিন (Photo Credits: Screenshot/Google)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: আচ্ছা, কখনো চোখে সর্ষে ফুল দেখেছেন? ছবিতে নিশ্চয় দেখেছেন? চলচ্চিত্রে আগে নির্বাক চলচ্চিত্র দেখা যেত। তারপর কালক্রমে সচল হল, চলচ্চিত্রে ব্যবহার শুরু হল ইল্যুশন (Illusion)। এই ইল্যুশনের সৃষ্টিকর্তা হলেন জোসেফ অ্যান্টনি ফার্দিনান্দ প্লেটো (Joseph Antoine Ferdinand Plateau)। তিনি ফেনাকিষ্টিস্কোপের (Phenakistiscope) আবিষ্কর্তা। একটি যন্ত্র যা ছবির জগতে নিয়ে এল বিপ্লব। ছবির জগতে ইল্যুশন তখন ছিল খানিকটা চোখে সর্ষে ফুল দেখার মত।

আজ এই ফেনাকিষ্টিস্কোপের আবিষ্কর্তার ২১৮- তম জন্মদিন (218th Birthday)। আর এই স্বনামধন্য ব্যক্তির জন্মদিন উপলক্ষে গুগল ডুডলের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য জানানো হয়। ১৪ অক্টোবর ১৮০১ সালে তিনি ব্রাসেলসে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবাও ছিলেন একজন দক্ষ চিত্রশিল্পী। জোসেফ প্লেটো আইন নিয়ে পড়াশুনা করেন। এরপর তিনি উনিশ দশকের একজন শ্রেষ্ঠ বিজ্ঞানবিদ হয়ে উঠলেন। আলো আর রঙের ব্যবহারে কীভাবে চোখের রেটিনার সঙ্গে খেলা যায় তা তারই সৃষ্টি। আর এই সৃষ্টি জন্ম দিয়ে দিল এক অসাধারণ অ্যানিমেশনের। আরও পড়ুন, উত্তর প্রদেশ: সিলিন্ডার বিস্ফোরণের পর ভেঙে পড়ল দু তলা বাড়ি, ১০ জনের মৃত্যু, জখম ১৫

শুধু তাই নয়, বিজ্ঞানের এই অসাধারণ ব্যবহারে। একটি ডিস্কে থাকত খালি জায়গা যেখানে আঁকা থাকতো গোল গোল বৃত্তাকার। অন্য ডিস্কে কিছু সচল ছবি। দুটিকে একসাথে জোড়া লাগিয়ে তৈরী করেছিলেন ইল্যুশন। এভাবেই সৃষ্টি হয় অ্যানিমেশনের। গুগলের মতে বয়সকালে তিনি দৃষ্টিশক্তি হারিয়েছিলেন। কিন্তু তারপরেও থিম থাকেননি। দৃষ্টিহীনতা কোনোদিন তাঁর কাছে বাধা হয়ে দাঁড়ায়নি। তিনি এরপর একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার শুরু করতেন। তাঁর ছেলে ও নাতির উদ্যোগেই তাঁর অধ্যাপনার কাজ চালিয়ে যাওয়া।