Chandrayaan 3: চাঁদে পাড়ি দেওয়ার জন্য কোমর বেঁধে তৈরি হচ্ছে চন্দ্রযান-৩, জানালেন ইসরোর প্রধান কে সিভান
ইসরোর প্রধান কে সিভান (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২২ জানুয়ারি: চন্দ্রযান-৩ মিশনের (Chandrayaan 3) জন্য কোমর বেঁধে তৈরি হচ্ছে ইসরো (ISRO)। ANI-র করা টুইট অনুযায়ী, ইসরোর প্রধান কে সিভান (K Sivan) বুধবার জানিয়ে দেন, চন্দ্রযান-৩ এর কাজ পুরোদমে শুরু হয়ে গেছে। ইসরো এই নিয়ে তৃতীয়বার চন্দ্রাভিযান করছে। চন্দ্রযান-২ এরই মত হবে চন্দ্রযান-৩। তবে এবার থাকবে শুধুই ল্যান্ডার এবং রোভার। শুধু থাকবে না অরবিটার (Orbiter)।

ভারতের গগনযান মিশন নিয়ে প্রশ্ন করা হয় কারা থাকবে এই নিয়ে বিস্তারিত জানিয়েছেন কে সিভান। তিনি জানান, চারজন জোতির্বিজ্ঞানীকে এর জন্য তালিকাভুক্ত করা হয়েছে। ও মাসের শেষে তাঁরা রাশিয়ায় যাবেন, সেখানে প্রশিক্ষণ দেওয়া হবে। রাকেশ শর্মা, একমাত্র ভারতীয় যিনি ১৯৮৪ সালে রাশিয়ান মডিউলে মহাকাশে যাত্রা করেছিল। কিন্তু এবার ভারতীয় মডিউলেই পাড়ি দেবে ভারত। আরও পড়ুন, নতুন বছরে জিস্যাট -৩০ টেলিযোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণ করে সাফল্য অর্জন করল ইসরো

এর আগে ব্যাঙ্গালোরে একটি বৈঠকে গগনযান মিশন (Gaganyaan Mission) নিয়ে তিনি জানান, এর উদ্দেশ্য শুধুমাত্র মহাকাশে মানুষের পাড়ি দেওয়া নয়। এটি সফল হলে জাতীয় এবং আন্তর্জাতিকক্ষেত্রে এর একটি সহযোগিতা তৈরি করবে। তিনি আরও জানিয়েছেন,"আমরা সকলেই জানি বৈজ্ঞানিক আবিষ্কার, অর্থনীতির উন্নতি, শিক্ষাক্ষেত্র, টেকনোলজির উন্নতি ঘটিয়ে যুব সম্প্রদায়কে আকর্ষণের চেষ্টা করা হবে। যাতে তারা আগামী দিনে এইকাজগুলি করতে আগ্রহ প্রকাশ করে। এই সমস্ত উদ্দেশ্য পূরণের জন্য মানব মহাকাশ বিমানটি নিখুঁত জায়গা সরবরাহ করে।