Cartosat-3 Satellite Launched by ISRO: কার্টোস্যাট-৩ ও ১৩টি অ্যামেরিকার ন্যানো স্যাটেলাইটকে কক্ষপথে স্থাপন করল ইসরো
CARTOSAT-3 Earth Imaging Satellite Launched by ISRO. (Photo Credits: ISRO)

শ্রীহরিকোটা, ২৭ নভেম্বর: পর্যবেক্ষণের উপগ্রহ 'কার্টোস্যাট-৩' (Cartosat-3) ও অ্যামেরিকার ১৩টি ন্যানো-স্যাটেলাইটকে (nanosatellite) কক্ষপথে পাঠাল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় (Sriharikota) সতীশ ধওয়ন স্পেশ সেন্টারের (Satish Dhawan Space Centre) দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে অত্যন্ত শক্তিশালী রকেট ‘পিএসএলভি-সি-৪৭’-এর পিঠে চাপিয়ে‘কার্টোস্যাট-৩’-সহ ১৪টি উপগ্রহকে পাঠানো হয়েছে কক্ষপথে। এই নিয়ে মোট ৪০০টি বিদেশি উপগ্রহকে কক্ষপথে পাঠালো ইসরো। যা একটি মাইলস্টোন। ইসরো জানিয়েছে, ‘কার্টোস্যাট-৩’ উপগ্রহে রয়েছে অত্যন্ত শক্তিশালী ক্যামেরা। যা পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি অনেক বেশি স্পষ্ট ও নিখুঁত ভাবে তুলতে পারবে। কার্টোস্যাট-৩-কে পাঠানো হয়েছে পৃথিবী থেকে ৫০৯ কিলোমিটার উপরের কক্ষপথে। উপগ্রহটি কক্ষপথে সক্রিয় থাকবে ৫ বছর।

ইসরোর তরফে আরও জানানো হয়েছে যে ১৬০০ কিলোগ্রাম ওজনের উপগ্রহটি বড় মাপের নগরোন্নয়ন প্রকল্পের জন্য খুব কাজে লাগবে। কাজে লাগবে গ্রামীণ সম্পদের অনুসন্ধানেও। পরিকাঠামো উন্নয়ন ও উপকূল রক্ষার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতেও বড় ভূমিকা নেবে কার্টোস্যাট-৩। এই স্যাটেলাইটের অত্যন্ত ক্ষমতাশীলা ক্যামেরার সাহায্যে মাত্র ২৫ সেন্টিমিটারের কোনও বস্তুরও ছবি তোলা য়াবে। কার্টোস্যাট স্যাটেলাইট-২ সিরিজের উপগ্রহের সাহায্য নিয়েই বালাকোটে অভিযান চালায় বায়ুসেনা। সীমান্তে নজরদারির কাজেও এই স্যাটেলাইটকে কাজে লাগানো হবে। আরও পড়ুন: Four Minutes To Check Answer Sheet: চার মিনিটেই দেখা যাবে পরীক্ষার খাতা! এমনই ব্যবস্থা করছে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

১৪টি উপগ্রহ সফলভাবে কক্ষপথে স্থাপন করার জন্য ইসরোকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রধানমন্ত্রী টুইট করে বলেছেন, "দেশীয় কার্টোস্যাট -৩ স্যাটেলাইট এবং অ্যামেরিকা যুক্তরাষ্ট্রে এক ডজনেরও বেশি ন্যানো স্যাটেলাইট বহনকারী পিএসএলভি-সি ৪৭ এর আরও একটি সফল উৎক্ষেপণে আমি ইসরো-র দলকে অভিনন্দন জানাচ্ছি। উন্নত কার্টোস্যাট -৩ আমাদের হাই-রেজোলিউশন ইমেজিংয়ের ক্ষমতা বাড়িয়ে তুলবে। ইসরো আবারও দেশকে গর্বিত করেছে।"