Brahmos: ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলের উৎক্ষেপণ সফল, জানাল ভারত সরকার
ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলের উৎক্ষেপণ সফল (Photo Credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলের (Brahmos Supersonic Cruise Missile) উৎক্ষেপণ সফল হয়েছে। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল ভারত সরকার (Indian Government)। এদিন ওড়িশা থেকে উৎক্ষেপণের কথা ছিল দুটি ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলের। সেইমত এদিন ভারত সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ওই দুই মিসাইলেরই সফলভাবে উৎক্ষেপণ করা সম্ভব হয়েছে। জানা গিয়েছে, প্রথম ক্ষেপণাস্ত্রটি ল্যান্ড বেইজড মোবাইল লঞ্চার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। দ্বিতীয়টির জন্য বাছা হয়েছিল সমুদ্র সৈকত।

এএনআই সূত্রে জানা গিয়েছে, দুটি ব্রহ্মোস সুপারসোনিক ক্রুজ মিসাইলগুলি স্থল ও এয়ার প্ল্যাটফর্মগুলি থেকে আজ সফলভাবে উৎক্ষেপণ করা হল। প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণটি ওডিশার একটি ল্যান্ড বেইজড মোবাইল লঞ্চার থেকে করা হয়েছিল, যেখানে বেশিরভাগ উপাদান ছিল দেশীয়। মিসাইল এয়ার ফ্রেম, ফুয়েল এমজিএমটি সিস্টেম এবং ডিআরডিও সিকাকে ডিজাইন করা।" ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) ২০১৭ এর ২২ নভেম্বর বিশ্বে প্রথম সেনাবাহিনী হিসাবে ২.৮ মার্ক সার্ফেস অ্যাটাক মিসাইলের সফল উৎক্ষেপণ করেছিল। এর মাঝেই ভারতের বায়ুসেনার শক্তি আরও বাড়ানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। আরও পড়ুন: NASA: মাটি খুঁড়লেই মঙ্গলপৃষ্ঠে মিলবে জল!

চলতি বছরের ২৯ সেপ্টেম্বরই আরব সাগরের (Arabian Sea) বুকে মিডিয়াম রেঞ্জের সুপার সনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ হয়। এই মিসাইল স্থলভাগ থেকে কিংবা জাহাজের পাশাপাশি উড়োজাহাজ থেকেও শত্রুপক্ষকে ধ্বংস করার জন্য ছোঁড়া যাবে। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই এই মিসাইলেই প্রপালশন সিস্টেম, এয়ারফ্রেম, পাওয়ার সাপ্লাই সহ নানা অত্যাধুনিক প্রযুক্তি যোগ করা হয়েছিল। সে বার এই মিসাইলের সফল উৎক্ষেপণ হয়েছিল ওড়িশার চাঁদিপুরে।