Ham Radio Enthusiast Got Response from SpaceX Crew: গুজরাতের কম্পিউটর ইঞ্জিনিয়রের সঙ্গে যোগাযোগ করল স্পেস এক্সের নভশ্চররা
অধীর সাইয়াদ (Photo Credits: Wikimedia Commons/ANI)

গুজরাত, ৩ জুন: ইতিহাস সৃষ্টি করে মহাকাশে নাসা (NASA)-র দু'জন মহাকাশচারীকে পাঠিয়েছে ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা স্পেস এক্স (SpaceX)। এই প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি রকেটে (Falcon 9 Rocket) চেপে মহাকাশে গেলেন অ্যামেরিকার নভোচররা। তাঁরা ইতিমধ্যেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পৌঁছে গেছেন। এদিকে গুতরাতের আমেদাবাদের বাসিন্দা হ্যাম রেডিও নিয়ে কাজ করা এক ব্যক্তি স্পেস এক্সের নভশ্চরদের কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছেন বলে দাবি করেছেন। ৫৮ বছরের ওই ব্যক্তির নাম অধীর সাইয়াদ (Adhir Saiyadh)।

অধীর সাইয়াদ পেশায় কম্পিউটর ইঞ্জিনিয়র। তিনি বলেন, নভশ্চর বব বেনকেন ও ডাগ হারলের থেকে তিনি প্রতিক্রিয়া পেয়েছেন। অধীর সাইয়াদ বলেন, "আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সঙ্গে সংযোগ স্থাপন করার বিষয়ে এক ছাত্রের সঙ্গে ভিডিয়ো কল করছিলাম। তখনই আমি প্রতিক্রিয়া পেয়েছিলাম।" আরও পড়ুন: Remove China Apps: গুগল প্লে স্টোর থেকে উধাও রিমুভ চিনা অ্যাপস, কেন জানেন?

প্রায় এক দশক পর, ফের আমেরিকার মাটি থেকে মহাকাশচারীদের পাঠানো হল। শেষবার, ২০১১ সালে মহাকাশচারীদের উৎক্ষেপণ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, মহাকাশযান সঠিকভাবেই লো-আর্থ অরবিটে পৌঁছে গিয়েছেন। ২ মহাকাশচারী নিরাপদেই রয়েছেন।