বিরাট কোহলি নির্বাসিত হতে পারেন দুটি ম্যাচ, চিন্তায় ভারতীয় শিবির
বিরাট নির্বাসনের মুখে কোহলি। (Photo Credits: Getty Images)

লন্ডন, ৪ জুলাই: বিশ্বকাপের (ICC World Cup 2019) সেমিফাইনালে ইতিমধ্যেই উঠে গিয়েছে ভারত (India)। এবার সেমিফাইনালে বিরাট কোহলি (Virat Kohli)-দের প্রতিপক্ষ ইংল্যান্ড (England) না নিউজিল্যান্ড (New Zeland) তা ঠিক হবে শেষ ম্যাচে। অস্ট্রেলিয়া (Australia) যদি নিউজিল্যান্ডের কাছে হেরে যায়, আর ভারত যদি শ্রীলঙ্কাকে হারায় তাহলে বিরাট কোহলিরা শেষ চারে খেলবেন কিউইদের বিরুদ্ধে। আর যদি অজিরা শেষ ম্যাচে জিতে শীর্ষে থাকা নিশ্চিত করে তাহলে টিম ইন্ডিয়ার সেমিফাইনালের প্রতিপক্ষ হবে আয়োজক দেশ ইংল্যান্ড।

নক আউট ম্যাচের আগে সতর্ক ভারতীয় শিবির। কিন্তু এমন একটা পরিস্থিতে অধিনায়ককে নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া। আরও পড়ুন- আম্বাতি রায়ুাড়ু-র অবসর ঘোষণা

গত মঙ্গলবার বার্মিংহ্যামে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে আম্পয়ারের সঙ্গে বিবাদে জড়ান বিরাট কোহলি। প্রথমে ব্যাট করে ৩১৪ রান করার পর, বাংলাদেশের ইনিংসের ১২তম ওভারে আম্পয়ার এরাসমাসের সিদ্ধান্তে মেজাজ হারান ভারত অধিনায়ক। বাংলাদেশের ব্যাটসম্যান সৌম্য সরকারের বিরুদ্ধে এলবি আবেদন করেন মহম্মদ শামি। মাঠের আম্পায়ার মার্ক এরাসমাস তা বাতিল করে দিলেও রিভিউ নেন কোহলি। টিভি আম্পায়ার আলিম দার 'আল্ট্রা এজ' ভিডিওতে দেখেন বল ব্যাটের কানায় লেগেছিল। তাই থার্ড আম্পায়ার মাঠের সিদ্ধান্তই বহাল রাখেন। এতেই চটে গিয়ে ফিল্ড আম্পায়ারদের দিকে তেড়ে যান কোহলি। কিছু সময় তর্কও করেন। ধারাভাষ্যকাররা বলছিলেন, কোহলি হয়তো 'বল ট্র্যাকিং' দেখার দাবি জানিয়েছেন। যদিও তা পরে দেখানো হয়েছে। তবে ইনসাইড এজ হওয়ায় সেটার গুরুত্ব থাকেনি।

সেমিফাইনাল নিশ্চিত করার পর ভারতীয় সমর্থকরা অধিনায়ককে নিয়েই চিন্তায় আছেন। যেভাবে মাথা গরম করে ফেলছেন কোহলি, তাতে নিষিদ্ধ হতে সময় লাগবে না। আফগানিস্তানের বিপক্ষে একই কাজ করে ম্যাচ পারিশ্রমিকে ২৫ শতাংশ অর্থ জরিমানা গুনেছেন কিং কোহলি। সে ম্যাচে ১টি ডিমেরিট পয়েন্টও পান তিনি। গত বছর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার টেস্টেও ১টি ডিমেরিট পয়েন্ট থাকায় তার মোট পয়েন্ট ২। দুই বছরের মধ্যে একজন ক্রিকেটার ন্যূনতম ৪টি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে নিষিদ্ধ হতে হবে!