East Bengal-Mohunbagan Derby Cancelled: নাগরিক আইনের প্যাঁচে বাতিল হল ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি!
ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি (Photo Credits: File Photo)

কলকাতা, ১৮ ডিসেম্বর: নাগরিক আইনের (CAA) প্যাঁচে বাতিল হল ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি (East Bengal-Mohun Bagan Derby )। কলকাতা শহর আন্দোলন-বিক্ষোভ কম দেখেনি। কিন্তু রাজ্যের এমন পরিস্থিতি বোধ আগে কখনও হয়নি। অন্তত নজির খুবই কম। এমন অবস্থা যার জন্য বাতিল হতে বসেছে ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি। খবর অন্তত এমনটাই। আগামী রবিবার অর্থাৎ ২২ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি ছিল ইস্টবেঙ্গল-মোহনবাগানের মধ্যে। বাতিল হয়েছে সেই ম্যাচই।

ইস্টবেঙ্গল-মোহনবাগানের এহেন চিরাচরিত দ্বৈরথ, তা সাম্প্রতিককালে তো বটেই, আদৌ ঘটেছে কিনা মনে করতে পারছেন না কেউই। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে (Protest) উত্তাল হয়ে উঠেছে দেশ। আগুন জ্বলেছে এরাজ্যেও। হিংসাত্মক 'প্রতিবাদ' স্থিমিত হলেও রাজ্যে দিকেদিকে মিটিং-মিছিল-স্লোগান গমগম করছে। বাদ নেই কলকাতাও। তাই এই পরিস্থিতিতে বাতিল হয়ে গেল ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি! পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা দেওয়া সম্ভব নয় অন্তত এই মুহূর্তে। তাই তা পিছিয়ে করে দেওয়া হচ্ছে জানুয়ারিতে। বুধবার বিধাননগর কমিশনারেটের ডেপুটি কমিশনার বলেন, 'আমাদের দিক থেকে কোনও অসুবিধা ছিল না। উদ্যোক্তাদের দিক থেকেই ম্যাচ পিছিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।' তবে মোহনবাগান সূত্রে খবর, পুলিশের পক্ষ থেকেই বলা হয়েছে ম্যাচ হলেও দর্শক সংখ্যা অনেক কমিয়ে দিতে হবে। যুবভারতী পূর্ণ হলে নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। আরও পড়ুন: El Clasico 2019: আজ লা লিগায় এল ক্লাসিকো, বার্সোলোনা বনাম রিয়াল মাদ্রিদ, দেখে নেব কারা কারা এই ম্যাচের ভাগ্য বদলাতে পারেন

মোহনবাগান বিষয়টি জানায় ফেডারেশনে। এই সময়ের খবর অনুযায়ী, এরপর সিদ্ধান্ত নেওয়া হয়, বাঙাল-ঘটির সেই চিরন্তন ম্যাচ হবে জানুয়ারিতে (January)। তবে এখনও কোনও তারিখ চূড়ান্ত হয়নি। রবিবারের ম্যাচের টিকিট অনলাইনে বিক্রি শুরু হয়ে গিয়েছিল। তবে ফেডারেশন জানিয়েছে, যাঁরা অনলাইনে টিকিট কেটেছেন, তাঁরা নতুন দিনের ম্যাচেও ওই টিকিট দিয়ে খেলা দেখতে পারবেন।