ICC World Cup 2019: দীনেশ কার্তিকের ১২ বছরের অপেক্ষা আজ শেষ হল, জানেন কী অপেক্ষা
দীনেশ কার্তিকের ফাইল ছবি। (Photo Credits: Instagram/IndianCricketTeam)

বার্মিংহ্যাম, ২ জুলাই: বিশ্বকাপে দ্রাবিড়ীয় সভ্যতার অংশ হয়েও নাগরিক হওয়া হয়নি। বিরাট সাম্রাজ্যে এসে হল। বিশ্বকাপে খেলার স্বপ্ন অবশেষে পূর্ণ হল দীনেশ কার্তিকের। মঙ্গলবার এজবাস্টনে বাংলাদেশের বিরুদ্ধে খেলার সুযোগ পেলেন কার্তিক। খারাপ ফর্মে থাকা কেদার যাদবের জায়গায় কেকেআর অধিনায়ক কার্তিককে প্রথম একাদশে রাখা হল। তার সঙ্গে যোগ হল নতুন রেকর্ডের।

স্কোয়াডে থাকার দীর্ঘ ১২ বছর পর কোনও ক্রিকেটার বিশ্বকাপে খেলার সুযোগ পেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ১৫ বছর পর বিশ্বকাপে প্রথমবার খেললেন দীনেশ কার্তিক। ২২ বছর বয়েসে বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন। আর ৩৪ বছর বয়েসে স্কোয়াড থেকে অবশেষে খেলতে নামলেন বিশ্বকাপে।

২০০৭ ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত বিশ্বকাপে স্কোয়াডে ছিলেন দীনেশ কার্তিক। কিন্তু গ্রুপ লিগে বিদায় নেওয়া রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে খেলা ভারতের প্রথম একাদশে থাকা হয়নি কার্তিকের। ২০০৭ বিশ্বকাপে স্কোয়াডে থাকলেও খেলা হয়নি কার্তিকের। আর ২০১১, ২০১৫- বিশ্বকাপে স্কোয়াডেই ছিলেন না। কিন্তু লড়াকু কার্তিক আশা ছাড়েননি। ২০০৪ সাল থেকে যে স্বপ্নটা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেছিলেন কার্তিক, সেটা আজ পূর্ণ হল তাঁর। বারবার তিনি ব্রাত্য থেকেছেন। আবার চমকপ্রদ কিছু করে ফিরে এসেছেন তামিলনাড়ুর উইকেটকিপার-ব্যাটসম্য়ান।

ইংল্যান্ডের কাছে হারের ধাক্কায় জোড়া বদল ভারতের। মঙ্গলবার এজবাস্টনে বাংলাদেশের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দলে দুটি পরিবর্তন হল। ইংল্যান্ড ম্যাচে খারাপ ব্য়াটিং করা কেদার যাদবের বদলে দলে এলেন দীনেশ কার্তিক। আর তিন স্পেশালিস্ট পেসার খেলাতে বাদ পড়তে হল স্পিনার কুলদীপ যাদবকে। জশপ্রীত বুমরা-মহম্মদ শামির সঙ্গে পেস অ্যাটাকে আজ থাকছেন ভুবনেশ্বর কুমারও।

 

অন্যদিকে, মরণবাঁচন এই ম্যাচে মাহমুদউল্লাহকে পাচ্ছে না বাংলাদেশ। তাঁর জায়গায় খেলছেন সাব্বির রহমান। অন্যদিকে, মেহেদী হাসান মিরাজের জায়গায় খেলছেন পেসার রুবেল হোসেন। ভারতের মত বাংলাদেশও চার পেসার নিয়ে মাঠে নামছে। আরও পড়ুন- ২০১৫ বিশ্বকাপের সেই বহু বিতর্কিত ভারত-বাংলাদেশ কোয়ার্টার ফাইনালের এই পাঁচটা কথা মনে আছে!

টসে জিতে ভারত প্রথমে ব্য়াট করছে। পিচ পেস সহায়ক হওয়ায় দু দলেই স্পিনারদের বাদ দিল। তবে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ৮৮ রান দেওয়া যুজবেন্দ্র চাহালকে বাদ না দিয়ে কেন কুলদীপকে বাদ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন উঠছে। কেদারকে বাদ দিয়ে রবীন্দ্র জাদেজাকে দলে নিলেও দুই স্পিনারেই নামতে পারত ভারত। কিন্তু দীনেশ কার্তিককে দলে নিয়ে ব্যাটিংয়ের দিকটাই জোর দিলেন বিরাট।