Lucknow: অ্যাপে খাবার অর্ডার দিয়ে ৪ লাখ খোয়ালেন ব্যক্তি!
(Picture Credits: Pixabay)

লখনউ, ১৪ নভেম্বর: শুধুমাত্র খাবার অর্ডার দিয়ে তাঁকে যে এই দিন দেখতে হবে তা একবারও কল্পনা করতে পারেননি। এমন দিন মানে নিজের জমানো টাকা খোয়ানো। তাও আবার কয়েক হাজার হয়। একেবারে লাখ। ৪ লাখ টাকা। একটু খোলসা করে বলি। উত্তরপ্রদেশের লখনউয়ের গোমতী নগরের (Gomtinagar) বিরাট খাঁদ (Virat Khand) এলাকার এক বাসিন্দা ফুড ডেলিভারি অ্যাপের (food delivery app) মাধ্যমে অর্ডার খাবার বাতিল করার চেষ্টা করেন। আর এই কাজ করতে গিয়ে তিনি প্রতারিত হয়েছেন। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪ লাখ টাকা প্রতারণা করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই জানান, তিনি একটি ফুড ডেলিভারি অ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করেন। কিন্তু দেরি করার কারণে যখন তিনি অর্ডার ক্যানসেল করার সিদ্ধান্ত নেন। তখন তিনি ইন্টারনেটে গিয়ে ওই কম্পানির টোল ফ্রি নম্বরের খোঁজ করেন ও পাওয়ার পর ফোন করেন। তাঁর দাবি, ফোনের ওপাড়ে থাকা ব্যক্তি সংস্থার প্রতিনিধি হিসাবে পরিচয় দিয়েছিলেন এবং তাঁকে একটি অ্যাপ ইনস্টল করতে বলেন। এরপর ওই ব্যক্তি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে লগইন করতে বলেন। সর্বস্ব খোয়ানো ব্যক্তি বলেন, "আমি অ্যাপটিতে আমার ব্যাঙ্কের বিশদ বিবরণ দিতেই একটি ওয়ানটাইম পাসওয়ার্ড (OTP) আসে। ওপাড়ে থাকা ব্যক্তি আমাকে ওই পাসওয়ার্ড এন্টার করতে বলেন টাকা ফেরৎ পাওয়ার জন্য। আমি পাসওয়ার্ড এন্টার করতেই আমার ব্যাঙ্ক অ্যাকাউ্নট থেকে ৪ লাখ টাকা কেটে নেওয়া হয়।" আরও পড়ুন: Kanpur: ট্রাক থেকে রাস্তায় পড়ে গড়াগড়ি খাচ্ছে মাছ, দেদার লুট স্থানীয়দের: ভিডিও

পুলিশ জানিয়েছে, প্রতারকরা যে অ্যাপটি ইনস্টল করতে বলেছিল সেটির সাহায্যে মোবাইল ফোনের রিমোট অ্যাক্সেস করা যায়। ফোনে অ্যাক্সেস পেয়ে প্রতারকরা টাকা নিয়ে নেয়। গোমতী নগরের পুলিশ আধিকারিক অমিত কুমার দুবে বলেন, "দুর্বৃত্তদের সন্ধানের জন্য আমরা সাইবার সেলের সাহায্য নিচ্ছি।"