Bhupen Hazarika Birth Anniversary Doodle: সঙ্গীত শিল্পী ডক্টর ভূপেন হাজারিকার ৯৬-তম জন্মদিনে গুগলের ডুডল
Bhupen Hazarika Birth Anniversary Doodle ( Photo Credits : Google)

আজ বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর প্রখ্যাত সুরকার, সঙ্গীত শিল্পী, চিত্র পরিচালক ডক্টর ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকী। একজন প্রতিষ্ঠিত ছিলেন ভূপেন হাজারিকা। প্রায় ১০০-এরও বেশি সিনেমায় সঙ্গীত পরিচালনা করা ভূপেন হাজারিকা ১৯২৬ সালে অসমে জন্মগ্রহণ করেন। আজ তাঁর ৯৬-তম জন্মদিনে গুগল তাঁকে একটি বিশেষ ডুডলের (Bhupen Hazarika Birth Anniversary Doodle) সঙ্গে সম্মান জানালো।আরও পড়ুন- Muslim Man Installed A Ganesh Idol: সম্প্রীতি সৌহার্দ্যের নজির, ১৮ বছর ধরে গণেশমূর্তি গড়ছেন এই মুসলিম যুবক

গুগল জানিয়েছে, "শুভ জন্মদিন ভূপেন হাজারিকা, আপনার গান ও সিনেমাগুলি অসমের সংস্কৃতিকে আজও সমৃদ্ধ করে।" মুম্বইয়ের চিত্রশিল্পী রুতুজা মালির চিত্রকর্মটি হাজারিকার প্রতি সম্মান জানিয়ে অসম সিনেমা ও লোকসঙ্গীতকে সমৃদ্ধ করেন।

হাজারিকা ব্রহ্মপুত্র নদের পারে ছোটো থেকেই গানের পরিবেশে মানুষ, তাঁর প্রতিভা অসমের বিখ্যাত গীতিকার জ্যোতিপ্রসাদ আগরওয়ালা ও চিত্র পরিচালক বিষ্ণু প্রসাদ রাভার নজরে পড়েছিলেন। এঁদের সাহায্যেই মাত্র ১০ বছর বয়সে প্রথম গান রেকর্ড করেন। মাত্র ১২ বছর বয়সে তিনি ইন্দ্রমালতী সিনেমার দুটি গান "কাসতে কলসী লই" ও "বিশ্ব বিজয়ী নওজয়ান" এই দুটি গান লেখেন ও রেকর্ড করেন।

ভূপেন হাজারিকা ১৯৪৬ সালে বেনারস হিন্দু ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর পাশ করেন এবং তারপর কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে মাস কমিউনিকেশনে পিএইচডি করেন। তিনি তাঁর পড়াশোনা শেষ করেই ভারতে ফিরে আসেন এবং আবারও তাঁর সঙ্গীতের কাজ শুরু করে দেন। মোট ৬ দশকের সঙ্গীত জীবনে তিনি অনেক পুরস্কার পেয়েছেন যেমন সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মান, দাদাসাহেব ফালকে সম্মান, পদ্মশ্রী ও পদ্মভূষণ।