Eco-Friendly Hand Sanitiser Dispensers: আম্ফানে ভেঙে পড়া বাঁশ গাছ ব্যবহার করে ইকো ফ্রেন্ডলি হ্যান্ড স্যানিটাইজার ডিস্পেন্সার বানালো বোটানিক্যাল গার্ডেন
বাঁশ গাছ ব্যবহার করে হ্যান্ড স্যানিটাইজার ডিস্পেন্সার (Photo Credits: Twitter)

কলকাতা, ১৩ সেপ্টেম্বর: করোনাকালে জীবনের সঙ্গে জুড়ে গেছে স্যানিটাইজার। অফিসে, দোকানে প্রায় সবজায়গাতেই স্যানিটাইজারের ব্যবহার আবশ্যিক। বাজারে চাহিদার কথা মাথায় রেখেই স্পর্শ না করেই কীকরে স্যানিটাইজার ব্যবহার করা যায় তার ভাবনা থেকেই এক অভিনব সৃষ্টি করল হাওড়ার বোটানিক্যাল গার্ডেন।। অম্ফানের ঝড়ে ভেঙে পড়া বাঁশ গাছগুলির গুঁড়ি কেটে বানানো হলো ইকো ফ্রেন্ডলি হ্যান্ড স্যানিটাইজারের (Eco-Friendly Hand Sanitiser) ডিস্পেন্সার।

এর মধ্যে অভিনব কী রয়েছে? বাঁশের এই স্ট্যান্ডে নিচের পাদানিতে চাপ দিলেই বেরিয়ে আসবে স্যানিটাইজার। স্পর্শ করতে হবে না কিছুই। ছোঁয়াছুঁয়ি থেকে দূরে থাকতে এখন এটি সব থেকে গুরুত্বপূর্ণ। অনলাইনে এই অভিনব স্যানিটাইজার ডিস্পেন্সার দেখে খুশি নেটিজেনরা। পরিবেশের ভারসাম্য বজায় রাখার কথা মাথায় রেখে ডিস্পেন্সারের মাথায় বসানো হয়েছে ছোট ছোট গাছও। এই স্যানিটাইজার ডিস্পেন্সারগুলি কলকাতায় অনেক জায়গায় সরবরাহ করা হয়েছে। বেশ প্রশংসিত হয়েছে এই অভিনব ভাবনা। আরও পড়ুন, প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রঘুবংশ প্রসাদ সিং

মাস কয়েক আগে আম্ফান ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে যায় উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতা-সহ সমুদ্র উপকূল সংলগ্ন এলাকাগুলি। বোটানিক্যাল গার্ডেনে প্রায় কয়েক'শো গাছ ভেঙে পড়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় প্রচুর বাঁশ গাছ। সেগুলি ব্যবহারের জন্য এই ভাবনা সত্যিই প্রশংসাযোগ্য। ভাঙা গাছের কাণ্ড কাজে লাগিয়ে স্যানিটাইজার ডিস্পেন্সার এই সময়ে যথোপযোগী।

ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় আসার পর থেকেই অভিনব স্যানিটাইজার ডিস্পেন্সারগুলিকে  বাহবা জানাচ্ছে নেটিজেনরা। কারও বক্তব্য যে হারে প্লাস্টিক পলিউশন বাড়ছে তার থেকে মুক্তি পেতে এইরকম ইকো ফ্রেন্ডলি জিনিসের প্রয়োজনীয়তা সত্যিই গুরুত্বপূর্ণ।