World Earth Day Google Doodle: বিশ্ব পৃথিবী দিবস উপলক্ষে গুগলের বিশেষ ডুডল, জেনে নিন এই দিনের ইতিহাস...
Credit: Google

প্রতি বছর এপ্রিল মাসের ২২ তারিখ পালন করা হয় বিশ্ব পৃথিবী দিবস। এই দিনটি পালন করার প্রধান উদ্দেশ্য হল পরিবেশ রক্ষার বিষয়ে মানুষকে সচেতন করা। পৃথিবীর জলবায়ু পরিবর্তনের দিকে মানুষের দৃষ্টি আকর্ষণ করা হয় এই দিন। বিশ্ব পৃথিবী দিবস উপলক্ষে গুগল তৈরি করেছে বিশেষ ডুডল। পৃথিবী দিবস উপলক্ষে গুগল পৃথিবীর প্রাকৃতিক চমৎকার এবং সমৃদ্ধ জীববৈচিত্র্য প্রদর্শনের জন্য বায়বীয় দৃশ্যের ব্যবহার করেছে।

বিশ্ব পৃথিবী দিবস প্রথম পালিত হয় ১৯৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্ব পৃথিবী দিবসের মাধ্যমে দেখানো হয় কীভাবে পরিবেশ রক্ষার জন্য একসাথে ব্যক্তি এবং গোষ্ঠী কাজ করতে পারে৷ গ্রহের প্রাকৃতিক সৌন্দর্য, জীববৈচিত্র্য এবং সংস্থানগুলিকে বাঁচাতে একসাথে কাজ করে মানুষ, সংস্থা এবং সরকার। এই উদাহরণগুলি একটি অনুস্মারক হিসেবে কাজ করে, জীববৈচিত্র্যের ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের মোকাবেলা করার জন্য প্রয়োজন আরও প্রচেষ্টার।

গ্রহের ক্ষতিকারক সমস্যা, জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হয় বিশ্ব পৃথিবী দিবস। এই দিনটিতে সারা বিশ্বে আয়োজন করা হয় নানা ধরনের অনুষ্ঠানের। সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিশ্ব পৃথিবী দিবস পালন করা হয় বিভিন্নভাবে। সাধারণ মানুষ যাতে তাদের জীবনযাত্রায় আরও সচেতন হয়ে গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাব কমাতে পারে সেই বিষয়গুলো তুলে ধরা হয় এদিন। প্রাকৃতিক সৌন্দর্যের একটি সুন্দর গ্রহ হল পৃথিবী। এই গ্রহের মধ্যে রয়েছে সবুজ বন, সুন্দর জলপ্রপাত ও পাহাড় এবং মরুভূমি। পৃথিবীর এই সৌন্দর্য কমানোর পরিবর্তে প্রতিদিন আরও সুন্দর করে তোলার চেষ্টা করা উচিত।