National Birds Day 2024: কেন ৫ জানুয়ারি পালন করা হয় জাতীয় পাখি দিবস? জানুন গুরুত্ব
Birds (Photo Credit: Pixabay)

আজ জাতীয় পাখি দিবস (National Birds Day)। প্রকৃৃতির অন্যতম সুন্দর সৃৃষ্টি পাখি। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে যেমন পাখির (Bird) ডাকে ঘুম ভাঙে, তেমনি তাদের রংবেরংয়ের ডানাও মন কেড়ে নেয় মানুষের। পাখির অদ্ভুদ সৌন্দর্যের পাশাপাশি বাস্ততন্ত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বাস্তুতন্ত্র কার্যত অচল পাখি ছাড়া। বর্তমানে শিকার থেকে দূষণ, একাধিক কারণে প্রকৃতি থেকে বিভিন্ন প্রজাতির পাখি বিলুপ্ত হয়ে যাচ্ছে।  তাই প্রত্যেককে হাতে হাতে মিলিয়ে পাখি সংরক্ষণের উপর জোর দিতে হবে।  বাস্তুতন্ত্রের সমতা বজা রাখতে পাখি সংরক্ষণ করতে হবে জোরদারভাবে।

প্রত্যেক বছর ৫ জানুয়ারি দেশ জুড়ে পাখি দিবস পালন করা হয়। পাখিদের কীভাবে সংরক্ষণ করতে হবে, তাদের রক্ষা করতে হবে, সেই প্রতিজ্ঞা প্রত্যেক বছর করা হয় এই ৫ জানুয়ারিতে। চোরা শিকারিদের হাত থেকে পাখিদের কীভাবে রক্ষা করতে হবে, সেই প্রতিজ্ঞা প্রত্যেক বছর করা হয় এই জাতীয় পাখি দিবসে। অন্য বছরের  মত তাই এবারও গোটা দেশ জুড়ে পালন করা হচ্ছে জাতীয় পাখি দিবস।  এবার শুক্রবার পড়েছে জাতীয় পাখি দিবস।

২০০২ সাল থেকে আমেরিকায় পাখি দিবস পালন করা হয়।  খ্রিস্টমাসের আশপাশের দিনে সে দেশে পালন করা হয় পাখি দিবস।  পাখিদের রক্ষা করতেই প্রত্যেক বছর মার্কিন মুলুকে এই দিনটিকে পালন করা হয়। আমেরিকার পর ভারতেও প্রত্যেক বছর ৫ জানুয়ারি পালন করা হয় পাখি দিবস।

পাখিদের খাঁচায় বন্দি না করে, তাদের বিক্রি না করে যাতে আকাশে উড়তে দেওয়া হয় এবং বাস্তুতন্ত্রের সামঞ্জস্য রাখা হয়, সে বিষয়ে প্রচার করতেই প্রত্যেক বছর এই জাতীয় পাখি দিবস পাল করা হয় গোটা দেশ জুড়ে।