Kumbha Sankranti 2024:  কুম্ভ সংক্রান্তি কী? জেনে নিন এই সংক্রান্তি সঠিক দিন ও সময় সহ এর গুরুত্ব...

গ্রহের রাজা সূর্যদেব ফেব্রুয়ারিতে পুত্র শনির ঘরে আসবেন। সূর্য দেবতা যখন কোন রাশিতে প্রবেশ করেন, তখন সংক্রান্তি হয়। ফেব্রুয়ারি মাসে সূর্য যখন কুম্ভ রাশিতে প্রবেশ করবে তখন কুম্ভ সংক্রান্তি (Kumbha Sankranti 2024) হবে। কুম্ভ সংক্রান্তির দিনে পবিত্র নদীতে স্নান করে সূর্য পুজো করা উচিত এবং দান করা ভালো। কুম্ভ সংক্রান্তি মাঘ মাসে হয় এবং এই সময়ে স্নান করা পুণ্যের বলে মান্যতা আছে। এবার জেনে নেওয়া যাক কবে পড়েছে কুম্ভ সংক্রান্তি এবং এই দিনের গুরুত্ব।

পঞ্জিকা অনুসারে, ২০২৪ সালে ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৩:৫৪ মিনিটে শনির রাশি কুম্ভে প্রবেশ করবে সূর্য। এই সময় থাকবে কুম্ভ সংক্রান্তির মুহূর্ত। তাই ১৩ ফেব্রুয়ারি পালিত হবে কুম্ভ সংক্রান্তি। ১৩ ফেব্রুয়ারি কুম্ভ সংক্রান্তির ভালো সময় থাকবে মাত্র ১ ঘণ্টা ৫১ মিনিট, শুরু হবে দুপুর ০২:০২ মিনিটে এবং শেষ হবে বিকাল ০৩:৫৪ মিনিটে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, কুম্ভ সংক্রান্তিতে স্নান এবং দানের বিশেষ গুরুত্ব রয়েছে। সংক্রান্তির দিন শুভ সময়ে স্নান করে দান করলে তা জীবনে নানাভাবে উপকারী হতে পারে। এমতাবস্থায় তামা, লাল কাপড়, ঘি, লাল ফুল, গম, গুড় দান করা যেতে পারে। মান্যতা আছে, মকর সংক্রান্তির মতো কুম্ভ সংক্রান্তির দিনেও স্নান, ধ্যান এবং দান করার। দেবী পুরাণ অনুসারে, যদি কেউ কুম্ভ সংক্রান্তির দিন স্নান না করে তবে তাকে জীবনে দারিদ্র্যের সম্মুখীন হতে পারে এবং যে ব্যক্তি এই দিন স্নান, ধ্যান ও দান করে সে মহা পুণ্য লাভ করে।