Energy Drink Causes Heart Failure? নিত্য এনার্জি ড্রিঙ্ক পান করেন! ডেকে আনছেন হার্ট অ্যাটাক, কিডনি ফেলিওরের মত মারণ রোগ
Man Sipping Energy Drink (Photo Credits: Maxpixel)

Energy Drink Causes Heart Failure: এনার্জি ড্রিঙ্ক সেবনের ফলে হৃদরোগে আক্রান্ত যুক্তরাজ্যের এক যুবক (Energy Drink Causes Heart Failure)। এক টানা দু বছর ধরে প্রতিদিন দু লিটার করে এনার্জি পান করতেন ওই যুবক। সদ্যই হৃদরোগে আক্রান্ত হন তিনি। ব্রিটিশ মেডিক্যাল জার্নাল কেস রিপোর্ট অনুযায়ী, দীর্ঘ দিন ধরে প্রচুর মাত্রায় বেভারেজ পান করার ফলে শ্বাসকষ্ট এবং ওজন হ্রাসের মত সমস্যায় ভুগছিলেন ওই ব্যক্তি। কয়েক বছর আগে আইসিইউ-এর ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসাও চলেছে তাঁর।

সেই সময়ে চিকিৎসককে ওই যুবক জানিয়েছিলেন, এনার্জি ড্রিঙ্কে (Energy Drink) তিনি এতটাই আসক্ত হয়ে পড়েছিলেন যে, তা সেবন না করলে পড়াশোনায় একেবারেই মনোযোগ দিতে পারতেন তিনি। শরীরে এনার্জি ড্রিঙ্কের ঘাটটিতে অসহ্য মাথা যন্ত্রণা শুরু হয়ে যেত তাঁর। তাই বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা জন্যে নিয়মিত এনার্জি ড্রিঙ্ক সেবন চালিয়ে গিয়েছেন তিনি। শরীরের ক্ষতি করছে জানা সত্ত্বেও। তবে সেই মৃত্যুর মুখ থেকে ফিরে এসে এনার্জি ড্রিঙ্কের সেবন পুরোপুরি বন্ধ করে দিয়েছিলেন যুবক।

কিন্তু দিন কয়েক আগে হৃদরোগে (Heart Attack) আক্রান্ত হন তিনি। হার্ট অ্যাটাকের পাশাপাশি যুবকের কিডনি ফেলিওর (Kidney Failure) হয়েছে। রোগীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলেই জানান চিকিৎসক। দীর্ঘ দিন এনার্জি ড্রিঙ্ক (Energy Drink) সেবন এবং তাঁর পড়ে হঠাৎ করে তা বন্ধ করে দেওয়ার কারণেই রোগীর এই অবস্থা হয়েছে বলেই অনুমান করছেন চিকিৎসক।

চিকিৎসকদের মতে নিত্য এনার্জি ড্রিঙ্কের সেবন আমাদের হৃদযন্ত্রের স্বাভাবিক প্রক্রিয়ার উপর প্রভাব ফেলে। যার ফলে রোগীর স্নায়ুতন্ত্রে অতিরিক্ত উদ্দীপনা সৃষ্টি হয়।