Laxmi Puja 2019: আজ লক্ষ্মীপুজো, আকাশছোঁয়া দামে কপালে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের
(Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১৩ অক্টোবর: আজ কোজাগরী লক্ষ্মীপুজো। আজকের পূর্ণিমায় মাকে আরাধনা করতে প্রতিটি বাঙালিই লক্ষীপুজো করেন। লক্ষ্মীপুজো কেউ প্রতিমায় করেন, কেউ বা মাটির সরায় আবার। লক্ষ্মীপুজোর পাশাপাশি আরাধনা করা হয় কলাবৌয়েরও। আজকের দিনে সমস্ত রান্নাবান্নার জিনিস ও আনুসাঙ্গিক কেনাকাটা নিশ্চয় হয়ে গেছে।আর কেনাকাটা করতে গিয়েই বুঝেছেন বাজারে অগ্নিমূল্য সব্জির দাম।

লক্ষ্মীপুজোর বাজার করতে গিয়ে দাম নিয়ে বিপাকে পড়েছে বাঙালি। সব্জি, ফলের আকাশছোঁয়া দাম। কিছু জিনিসের দাম তো মধ্যবিত্তের নাগাল ছাড়িয়ে গেছে। গত এক বছরে ধানের ছড়া থেকে গাছ কৌটো, সোনা মুগ থেকে খেলনা মিষ্টি, দাম বেড়েছে প্রতিটি জিনিসের। গত বছর যে ধানের ছড়া আড়াই থেকে তিন টাকা দরে বিক্রি হয়েছে, এ বার তার দাম পাঁচ টাকা করে। আর বাহারি ধানের চাদা, কোথাও চাইছে দশ টাকা, কোথাও পনেরো টাকা। নানা আকারের মিষ্টির কিলো নব্বই টাকা। আরও পড়ুন, লক্ষ্মী পুজোয় বিশেষ খাওয়ার আর যা না করলেই নয়

লক্ষ্মীর পায়ের ছাপের রেডিমেড আল্পনার পাতা বিকোচ্ছে পনেরো টাকা থেকে কুড়ি টাকা দরে। আপেল বিকচ্ছে ৬০ টাকা, ন্যাসপাতি ও শসা ৪০ টাকা, পানি ফল ৫০ টাকা প্রতি কিলো দরে। এক ডজন কাঁঠালি কলা ৩৫ টাকা, এক জোড়া নারকেল বিকোয় ষাট টাকা দরে বিক্রি হচ্ছে। গত বছর যে সোনা মুগের দাম ছিল ১৪০ টাকা, এ বছর পুজোর মুখে তার দাম বেড়ে হয়েছে ১৫০ টাকা। প্রতি রকমের চালের দাম কিলোতে ৪ টাকা করে বেড়েছে । তেল, ডালডা, চিনি, গুড়, ময়দা, সুজি, সাদা তেল সব কিছুর দামই পুজোর আগে কেজিতে অন্তত ২ থেকে ৩ টাকা করে বেড়েছে। তাই মন্দার বাজারে এ বার অল্পতেই ধনদেবীর আরাধনা সারতে হচ্ছে বাঙালিকে।

মিষ্টির দাম তো কবে থেকেই আকাশছোঁয়া। লক্ষ্মীলাভের আশায় ঘটা করে লক্ষ্মী পুজো করবেন ভেবেছিলেন। কিন্তু আপনাকে সারতে হবে সংক্ষেপে।