Vaikuntha Ekadashi 2020: আজ বৈকুণ্ঠ একাদশী, ভগবান বিষ্ণুর আরাধনায় মেতেছে গোটা দেশ তথা দক্ষিণ ভারত; জেনে নিন তিথি
ভগবান বিষ্ণু/ প্রতীকী ছবি (Photo Credits: Wikimedia Commons)

Vaikuntha Ekadashi Dates and Timings: আজ বৈকুণ্ঠ একাদশী (Vaikuntha Ekadashi 2020)। আজকের দিনে হাজার হাজার ভক্তরা ভগবান বিষ্ণুর (Lord Vishnu) আরাধনা করে। দক্ষিণের (South India) রাজ্যগুলিতে এই পুজোর প্রচলন সবথেকে বেশি। সেখানে এই উৎসবকে 'মুক্কোটি একাদশী' (Mukkoti Ekadashi) বলা হয়। হিন্দু ক্যালেন্ডারের (Hindu Calendar) পৌষ মাসে ১১ দিনের শুক্ল পক্ষে এই পুজো করা হয়। গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের হিসেবে এই পুজো ডিসেম্বরের ১০ তারিখ থেকে জানুয়ারি মাসের মধ্যে হয়ে থাকে। এবছর আজকের দিনে অর্থাৎ ৬ জানুয়ারি এই ব্রত পালন করা হচ্ছে। আজ একাদশী, আগামীকাল দ্বাদশী। এই উৎসবকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়া জুড়ে ভগবান বিষ্ণুকে প্রার্থনা জানিয়ে শুভেচ্ছা আদানপ্রদান হচ্ছে।

এই শুভ দিনে বিষ্ণু মন্দিরে বিশেষ প্রার্থনা, যজ্ঞ ও বক্তৃতার ব্যবস্থা করা হয়। ভারতের দক্ষিণাঞ্চলে, বৈষ্ণব (বিষ্ণুর উপাসনা) সম্প্রদায় বিশ্বাস করে যে, ‘বৈকুণ্ঠ দ্বারাম’ বা প্রভুর অভ্যন্তরীণ অভয়ারণ্যের প্রবেশদ্বারটি বছরের এই সময়ে খোলা হয়েছিল। কথিত আছে যে ভক্তরা মোক্ষ (মোক্ষ) লাভ এবং স্বর্গে যাওয়ার জন্য বৈকুণ্ঠ একাদশীতে উপবাস করেন। আজ রাত ৩.০৬ মিনিট থেকে পুজোর তিথি শুরু হয়েছে, শেষ হবে আগামীকাল ৪.০২ মিনিটে। এরপরের ব্রতটি অনুষ্ঠিতহবে ২৫ ডিসেম্বর ২০২০ সালে। আরও পড়ুন, কল্পতরু উৎসবে দক্ষিণেশ্বরে উপচে পড়েছে ভিড়, উৎসব শুরু হল কাশীপুর উদ্যানবাটিতেও

তিরুপতির তিরুমালা ভেঙ্কটেশ্বর মন্দির এবং শ্রীরাঙ্গমের শ্রী রাঙ্গনাথস্বামী মন্দিরে বৈকুণ্ঠ একাদশী একটি বড় উৎসব। আজ গভীর রাত অবধি ভক্তরা জেগে থাকেন এবং ভগবান বিষ্ণুর গল্প শোনা ও ভজন গান করা হয়। এই সময়টি ভক্তদের জন্য খুব শুভ। তারা পাপ থেকে মুক্তি পেতে এবং মুক্তি লাভের জন্য একাদশী উপবাস করা হয়।