Dhanteras 2020 Significance: অশুভ শক্তি বিনাশে মূল্যবান ধাতু কিনে কুবেরের পুজো করা হয় ধনতেরাসের দিন
Dhanteras 2020 (Photo Credits: Wikimedia Commons and PTI)

কালীপুজোর ঠিক আগের দিন অর্থাৎ ১৩ নভেম্বর ধনতেরাস (Dhanteras 2020) পালিত হবে দেশজুড়ে। 'ধন' শব্দের অর্থ সম্পত্তি এবং ত্রয়োদশী শব্দের অর্থ হিন্দু ক্যালেন্ডারের ১৩-তম দিন, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের তেরোতম দিনে হয় ধনতেরাস। পাঁচ দিন ধরে চলা দীপাবলী উৎসবের শুরুটা হচ্ছে ধনতেরাস দিয়েই, বছরের সবচেয়ে শুভ দিন মনে করা হয় ধনতেরাসকে।

কথিত আছে, ধনতেরাসের দিন সোনা, রুপো কিংবা কোনও দামী ধাতু কিনতে হয়; এদের সংসারে আর্থিক স্বচ্ছলতা ফিরে আসে। এদিন ঘরে ঘরে আরাধনা চলে লক্ষ্মীর, হিন্দু শাস্ত্রমতে ভগবান বিষ্ণু, দেবী লক্ষ্মীর শক্তি সঞ্চার হয় এদিনই। ধনতেরাসের দিন দেবী লক্ষ্মী সমুদ্র মন্থনের সময় দুধের সমুদ্র থেকে বেরিয়ে আসেন, সেই কারণেই এদিন দেবী লক্ষ্মীর পুজো করা হয়।

লক্ষ্মীর পাশাপাশি কুবেরের পুজোও করা হয় এদিন; মা-লক্ষ্মী ও কুবেরের সামনে কলাপাতা বিছিয়ে তাতে ১৩টি প্রদীপ দান করতে হয়, যাকে বলা হয় ত্রায়োদশ দীপদান। দক্ষিণমুখে দীপগুলো রেখে 'মৃত্যু না পাশদন্তা ভ্যাং কাল শ্যামলয়াসহ। ত্রায়োদশ্যাং দীপদানৎ সূর্যজঃ প্রীয়তামিতি।' মন্ত্রোচ্চারণ করে কুবেরের পুজো করা হয়!

ধনতেরাসের তিথি

১৩ নভেম্বর, সন্ধ্যেবেলা ধনতেরাসের পুজোর শুভ সময়। সন্ধ্যে ৫ টা ২৮ থেকে ৫ টা ৫৯ মিনিট পর্যন্ত সব থেকে শুভ সময়। অশুভ শক্তি বিনাশের জন্য ধাতু কিনে প্রদীপ জ্বালিয়ে শুরু হবে ধনদেবীর আরাধনা করা হয় ধনতেরাসের দিন।