Shravan Shivratri 2024: মহাদেবের প্রিয় মাস শ্রাবণ, ২০২৪ সালে কবে শুরু হবে শ্রাবণ মাস?

হিন্দু ক্যালেন্ডারের পঞ্চম এবং বাংলা ক্যালেন্ডারের চতুর্থ মাস হল শ্রাবণ। মহাদেবের প্রিয় মাস শ্রাবণ। ধর্মীয় বিশ্বাস অনুসারে, পুরো শ্রাবণ মাস পৃথিবীতে অবস্থান করেন মহাদেব। তাই শ্রাবণ মাসে ভগবান শিবের পুজো ও জলাভিষেক করলে পূরণ হয় সকল ইচ্ছা। শ্রাবণ মাসের প্রতি সোমবার পুজো করার বিশেষ গুরুত্ব রয়েছে। মহাদেবের এই প্রিয় মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে ভোলেনাথের ভক্তরা। জেনে নিন ২০২৪ সালে কবে থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস।

২০২৪ সালে শ্রাবণ মাস শুরু হচ্ছে ২২ জুলাই, সোমবার এবং শেষ হবে ১৯ আগস্ট সোমবার। ২০২৪ সালে, শ্রাবণ মাস শুরু এবং শেষ উভয়ই হবে সোমবার, যার কারণে এই বছরের শ্রাবণ মাসের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। ২০২৪ সালের শ্রাবণ মাসে ৫টি সোমবার ও ৪টি মঙ্গলা গৌরী উপবাসের তিথি রয়েছে। শাস্ত্র অনুযায়ী, চাতুর্মাসের সময় ভগবান বিষ্ণু যখন যোগ নিদ্রায় যান, তখনই একমাত্র সৃষ্টির তত্ত্বাবধান করেন মহাদেব। শিব পুরাণ অনুসারে, চাতুর্মাসের প্রথম মাস হল শ্রাবণ। এই মাসে মহাদেব পৃথিবীতে এসে ভক্তদের দুঃখ-কষ্ট দূর করেন।

শ্রাবণ মাসে কঠোর তপস্যা করে ভগবান শিবের কাছে দীর্ঘায়ু হওয়ার আশীর্বাদ পেয়েছিলেন মার্কণ্ডেয় ঋষি। তাই মান্যতা রয়েছে শ্রাবণ মাসে শিব পুজো করলে সকল কষ্ট দূর হয়। এই পুজো করলে জীবিত অবস্থায় সুখ, সমৃদ্ধি, সাফল্য, সম্পদ, দীর্ঘায়ু, উত্তম জীবনসঙ্গী এবং সুখী দাম্পত্য জীবন পাওয়ার পাশাপাশি মৃত্যুর পর জন্ম-মৃত্যুর বন্ধন থেকে মুক্তি পাওয়া যায়। শ্রাবণ মাসে ষোলো সোমবারের পাশাপাশি মঙ্গলবারেরও বিশেষ গুরুত্ব রয়েছে। শ্রাবণের মঙ্গলবার উৎসর্গ করা হয় মা গৌরীকে, মঙ্গলা গৌরী ব্রত বলা হয়। এই দিনে বিবাহিত মহিলারা তাদের স্বামীর নিরাপত্তার জন্য উপবাস করে।