Shab-E-Barat 2024: শব-ই-বরাত কবে? কেন পালিত হয় এই উৎসব? জেনে নিন সমস্ত তথ্য...

মুসলমান সমাজের গুরুত্বপূর্ণ উৎসবগুলির মধ্যে একটি হল শব-ই-বরাত। শব-ই-মিরাজের কয়েকদিন পর পালিত হয় শব-ই-বরাত। এই দিনে মুসলমানরা আল্লাহর স্মরণ করেন। গোটা রাত জেগে তারা নামাজ পড়েন এবং কোরান পাঠ করেন এদিন। ইসলামি ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর শাবানের ১৫ তারিখে পালিত হয় শব-ই-বরাত (Shab-E-Barat)।

ইসলামি ক্যালেন্ডারের অষ্টম মাস হল শাবান। শাবান মাসের ১৪ তারিখে সূর্যাস্তের পর পালিত হয় শব-ই-বরাত উৎসব। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এবছর এই উৎসব পালিত হতে পারে ২৫ ফেব্রুয়ারি। শাবান মাসের চাঁদ দেখার পরই নির্ধারণ করা হয় এই উৎসবের তারিখ।

শব-ই-বরাতের দিনে সাজানো হয় মসজিদ ও কবরস্থান। এছাড়াও এই দিন মুসলমান সমাজের সকলেই নিজেদের বাড়ি বিশেষভাবে সজ্জিত করে। এদিন মসজিদে নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহর কাছে নিজের জানা অজানা সমস্ত ভুলের ক্ষমা প্রার্থনা করা হয়। এছাড়া এই দিনে বাড়িতে বাড়িতে বিশেষ খাবারের আয়োজন করা হয়, যেমন বিরিয়ানি, কোরমা, হালুয়া ইত্যাদি তৈরি করা হয় এবং গরীবদের মধ্যে খাবার বিতরণও করা হয়। কবরে প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করা হয়। মসজিদ এবং কবরস্থানে গিয়ে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হয় এদিন।

চারটি পবিত্র রাতের মধ্যে একটি শব-ই-বরাতের রাতকে মনে করা হয়। শব-ই-বরাতকে দুই ভাগে ভাগ করা হয়, শব এবং বরাত। শবের অর্থ রাত এবং বরাতের অর্থ মুক্তি। আল্লাহর কাছে নিজের জানা অজানা সমস্ত ভুলের ক্ষমা প্রার্থনা করে পাপ মুক্ত হওয়ার রাত হল শব-ই-বারাতের রাত। মান্যতা আছে এদিন মন থেকে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ তার জন্য স্বর্গের দরজা খুলে দেন।