Ravi Pradosh Vrat 2024: এপ্রিলের শেষ প্রদোষ রবি প্রদোষ ব্রত কবে? জেনে নিন এই প্রদোষ ব্রতর গুরুত্ব...

প্রতি মাসের ত্রয়োদশী তিথিতে পালন করা হয় প্রদোষ উপবাস। যেকোনও প্রদোষ ব্রতর দিন সন্ধ্যায়, সূর্যাস্তের প্রায় ৪৫ মিনিট আগে এবং পরে পুজো করা হয় ভগবান শিবের। কথিত আছে যে ত্রয়োদশী তিথির এই সময়ে প্রসন্ন মেজাজে নৃত্য করেন ভগবান শিব। মান্যতা রয়েছে এই সময়ে করা পুজোর ফল দ্রুত পাওয়া যায়, ভোলেনাথের কৃপায় পূরণ হয় সকল ইচ্ছা। এই প্রদোষ উপবাসটি রবিবারে পড়লে একে বলা হয় রবি প্রদোষ ব্রত। ২০২৪ সালের এপ্রিল মাসের শেষ প্রদোষ হবে রবি প্রদোষ ব্রত। ২০২৪ সালের এপ্রিল মাসে রবি প্রদোষ উপবাস কবে? চলুন জেনে নেওয়া যাক রবি প্রদোষ উপবাসের গুরুত্ব।

২০২৪ সালের ২১ এপ্রিল, পালন করা হবে রবি প্রদোষ ব্রত। এই উপবাস পালন করার মাধ্যমে সম্পদ ও সম্মান বৃদ্ধি পায় এবং দীর্ঘায়ু লাভ হয়। শনির মহাদশা থেকে মুক্তি পাওয়া যায় এই দিনের উপবাসে। পঞ্জিকা অনুসারে, ২০২৪ সালে রবি প্রদোষ ব্রতর শুভ সময় শুরু হবে ২০ এপ্রিল, রাত ১০:৪১ মিনিটে এবং শেষ হবে ২২ এপ্রিল, রাত ০১:১১ মিনিটে। শিব পুজোর শুভ সময় শুরু হচ্ছে ২১ এপ্রিল সন্ধ্যা ০৬:৫১ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ০৯:০২ মিনিটে।

রবি প্রদোষ উপবাস করলে লাভ হয় সুখ, শান্তি ও দীর্ঘায়ু। এছাড়াও সূর্য দেবতার সঙ্গে যুক্ত রবি প্রদোষ উপবাস। তাই কুণ্ডলীতে সূর্য দুর্বল অবস্থায় থাকলে রবি প্রদোষ উপবাস করার পরামর্শ দেওয়া হয়। এই উপবাস করলে নাম, যশ ও সম্মান বৃদ্ধি পায়। রবি প্রদোষ উপবাস করলে সুখের হয় দাম্পত্য জীবন। মান্যতা রয়েছে, এই দিন গরু, বাছুর বা ষাঁড়কে ভোজন করালে বৃদ্ধি হয় খ্যাতি ও সম্পদ।