Makar Sankranti 2023: শাস্ত্র মেনে মকর সংক্রান্তিরতে কী করবেন আর কী করবেন না জানুন 
Makar Sankranti 2023

মকর সংক্রান্তি (Makar Sankranti) বাঙালিদের একটি উল্লেখযোগ্য উৎসব। এই দিনে বাড়ির মহিলারা নানা রকম পিঠে বানায়। বাচ্চারা আকশে ঘুড়ি ওড়ায়। এই দিন হল পুণ্য স্নানের দিন। গঙ্গা কিংবা অন্য কোন নদী, সমুদ্রে স্নান করে পুণ্য অর্জন করেন মানুষজন। মার্গশীর্ষ মাসে সূর্য যখন মকর রাশিতে প্রবেশ করে তখন পালিত হয় মকর সংক্রান্তি (Makar Sankranti 2023)। চলতি বছরে ১৪ জানুয়ারি রাত ৮টা ৫৭ মিনিট থেকে শুরু হচ্ছে মকর সংক্রান্তির তিথি। যা ১৫ জানুয়ারি সারাদিন চলবে। তবে কেবল বাঙালিদের মধ্যেই যে এই উৎসব সীমাবদ্ধ তা কিন্তু নয়। গুজরাটেও পালিত হয় মকর সংক্রান্তি। সেখানে এই উৎসব উত্তরায়ণ নামে চিহ্নিত।

শাস্ত্রে মকর সংক্রান্তির দিনে বিশেষ কিছু কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। আবার তেমনই কয়েকটি কাজ এই বিশেষ দিনে এড়িয়ে যেতে বলা হয়েছে। জেনে নিন মকর সংক্রান্তির তিথিতে কী করবেন আর কী একেবারেই করবেন না।

মকর সংক্রান্তিতে কী করবেনঃ

১) মকর সংক্রান্তিতে গঙ্গা কিংবা কোন পবিত্র নদীতে স্নান করুণ। পুণ্য লাভ হয়। শাস্ত্র মতে, এদিন গঙ্গা স্নান মোক্ষ লাভের পথ প্রশস্থ করে। বাড়িতে এবং বাড়ির চারিপাশে গঙ্গাজল ছড়ান।

২) সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় সূর্য দেবতার পুজো করুণ। সূর্য দেবতাকে জল অর্পণ করুণ।

৩) শাস্ত্র বলছে, এই তিথিতে তর্পণ করা অত্যন্ত শুভ। এদিন পিতৃপুরুষের উদ্দেশ্যে জল দিলে তাঁদের আত্মা শান্তি পায়। পাশাপাশি পিতৃদোষ কেটে যায়।

৪) মকর সংক্রান্তিতে দান করা অত্যন্ত শুভ মনে করা হয়। এদিন তিল, গুড়, দই, চাল দান করুণ।

৫) মকর সংক্রান্তির তিথিতে বাড়িতে নতুন ঝাঁটা কিনে আনুন।

 

মকর সংক্রান্তিতে কী করবেন নাঃ

১) পুণ্যস্নানের আগে জল পান করবেন না।

২) এই তিথিতে গাছ কাটবেন না।

৩) আমিষ খাবার, পিঁয়াজ-রসুন, আগের দিনের বেঁচে যাওয়া খাবার, মাদকজাত দ্রব্য, মদ্যপান করা থেকে এই তিথিতে বিরত থাকুন।

৪) শাস্ত্র বলছে, এই তিথিতে কোন দরিদ্র, দুস্থকে বাড়ি থেকে খালি হাতে ফেরাবেন না। কোন বাজে শব্দ তাঁদের প্রতি প্রয়োগ করবেন না। পাপ লাগতে পারে।