Durga Puja 2019: আজ মহাসপ্তমী, নবপত্রিকা স্নানের পর চলছে মায়ের অঞ্জলি
ফাইল ছবি

কলকাতা, ৫ অক্টোবর: আজ মহাসপ্তমী (Maha Saptami)। সকাল থেকে ঝলমলে রোদ। তারপর মেঘলা আকাশ। বৃষ্টি এলো বলে। আজ সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা। সকাল সকাল নতুন জামা কাপড় পরে প্যান্ডেল হপিং চলছে জমিয়ে। বিধি মেনে হয়ে গেছে কলা বউ স্নান। চলছে মহাসপ্তমীর অঞ্জলি।

সনাতন দুর্গা (Maa Durga) প্রতিমার সঙ্গে গণেশ (Lord Ganesha) মূর্তির ডান পাশে থাকে লাল পাড়-সাদা শাড়িতে ঢাকা একটি কলা গাছ (Banana Tree)। যা কলা বৌ (Kola Bou) নামে পরিচিত। সাধারণভাবে আমরা এটিকে আমরা গণেশের স্ত্রী হিসেবেই জানি। একে নবপত্রিকাও (Nabapatrika) বলা হয়। দুর্গা পুজোর প্রথম দিন সপ্তমী (Saptami)। এদিন সকালে পুরোহিত নবপত্রিকা সঙ্গে নিয়ে নদী বা পুকুরে স্নান করাতে নিয়ে যান। সঙ্গে যান মহিলারা। তাঁরা উলুধ্বনি ও শঙ্খধ্বনি করতে করতে এবং ঢাকিরা ঢাক বাজাতে বাজাতে সঙ্গে যান। আরও পড়ুন, মহাসপ্তমী উপলক্ষে আপনার পরিজন-বন্ধুদের পাঠিয়ে দিন এই বাংলা Facebook Greetings, WhatsApp Status, GIFs, HD Wallpapers এবং SMS শুভেচ্ছাগুলি

তবে জানেন কী এই কলা বৌ আদতে গণেশের স্ত্রী নন। বরং জানলে অবাক হবেন, ইনি স্বয়ং মা দুর্গা। অর্থাৎ গণেশের জননী। গণেশের স্ত্রীর নাম রিদ্ধি ও সিদ্ধি নবপত্রিকার আক্ষরিক অর্থ হল ৯টি পাতা। ৯টি উদ্ভিদের থেকে ৯ রকম পাতা সংগ্রহ করা হয়ে থাকে। কলা গাছ, কচু, হলুদ, জয়ন্তী, বেল, ডালিম, অশোক, মান ও ধান প্রভৃতি ৯ রকম উদ্ভিদের পাতা সংগ্রহ করে নবপত্রিকা বানানো হয়। এই ৯টি উদ্ভিদ মা দুর্গার ৯টি শক্তির প্রতীক।

আজ সন্ধ্যেয় কলকাতার রাজপথে নামবে মানুষের ঢল। আলোর রোশনাই, মেলা, খাওয়া দাওয়া, আড্ডায় জমে উঠবে পুজো। বৃষ্টিকে উপেক্ষা করেই চলবে মণ্ডপ দর্শন। দর্শনার্থীদের সুবিধার্থে চালানো হচ্ছে অধিক ট্রেন ও মেট্রো। মুম্বই- সহ অনন্য শহর গুলিতে নিয়ম মেনে  চলছে দুর্গাপুজো।