আশ্বিন মাসের শেষ দিন অর্থাৎ পূর্ণিমাকে বলা হয় শারদ পূর্ণিমা। শারদ পূর্ণিমায় চাঁদ ১৬টি কলা ও বর্ষণে পূর্ণ হয়। মান্যতা রয়েছে যে এই দিন ক্ষির বা পায়েস সারারাত চাঁদের আলোয় রাখা হলে সেই ক্ষির বা পায়েস অমৃতের বৈশিষ্ট্যও অর্জন করে এবং এটি খেলে সুস্বাস্থ্য আসে। দীপাবলির আগে, শারদীয় পূর্ণিমায় দেবী লক্ষ্মীর পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে, একে বলা হয় কোজাগরী পুজো।

কোজাগরী পূর্ণিমা বা কোজাগরী পুজো পালন করা হবে ২০২৪ সালের ১৬ অক্টোবর। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনটিতে দেবী লক্ষ্মী তার ভক্তদের বাড়িতে আসেন। দেবী লক্ষ্মীর ৮টি রূপ রয়েছে, যেকোনও রূপের ধ্যান করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। আশ্বিন পূর্ণিমা তিথি শুরু হবে ২০২৪ সালের ১৬ অক্টোবর, রাত ০৮:৪০ মিনিটে এবং শেষ হবে ১৭ অক্টোবর, বিকাল ০৪:৫৫ মিনিটে। কোজাগরী পুজোর দিনে চন্দ্রোদয় হবে সন্ধ্যা ০৫:০৫ মিনিটে।

কোজাগরী পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। কোজাগরী পুজোর রাতে ভক্তদের আশীর্বাদ দিতে পৃথিবীতে আসেন দেবী লক্ষ্মী। এই দিনে উপবাস করে রাতে লক্ষ্মীর পুজো করলে সকল জন্মে সমৃদ্ধি, স্বাস্থ্য, সন্তান ও নাতি-নাতনি পাওয়ার আনন্দ লাভ হয়। কোজাগর ব্রত কাহিনী অনুসারে, আশ্বিন পূর্ণিমার রাতে পৃথিবী ভ্রমণ করেন দেবী লক্ষ্মী এবং যে ভক্তকে জেগে থাকা অবস্থায় দেখতে পান, তাকে ধন-সম্পদ ও শস্য দান করেন দেবী লক্ষ্মী।