বিবাহিত মহিলাদের জন্য করওয়া চৌথ পুজো খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। করওয়া চৌথ উপলক্ষে সারা দিন উপবাস করে রাতে চাঁদ দেখার পর উপবাস ভঙ্গ করে মহিলারা। প্রতি বছর কার্তিক মাসে পালন করা হয় করওয়া চৌথ। পরিবারের সুখ এবং স্বামীর দীর্ঘায়ু কামনা করার জন্য এই পুজো অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। ২০২৪ সালে করওয়া চৌথ উৎসব পালন করা হবে ২০ অক্টোবর। এই দিনে, করওয়া মাতা, ভগবান গণেশ এবং চন্দ্র দেবের পুজো করার প্রথা রয়েছে।

বিবাহিত মহিলারা নিজেদের বিয়ের কনের মতো সাজিয়ে তোলে করওয়া চৌথের দিন। বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু এবং সৌভাগ্যের জন্য পালন করে উপবাস। ২০২৪ সালে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি শুরু হবে ২০ অক্টোবর সকাল ০৬:৪৬ মিনিটে এবং শেষ হবে ২১ অক্টোবর সকাল ০৪:১৬ মিনিটে। ভগবান গণেশের পুজো করার শুভ সময় হল সন্ধ্যা ০৫:৪৬ মিনিট থেকে ০৭:০৯ মিনিট পর্যন্ত। এরপর রাত ০৭:৫৪ মিনিটে করওয়া চৌথের পুজোর জন্য অর্ঘ্য নিবেদন করা হবে চন্দ্র দেবকে।

করওয়া চৌথের দিন নির্জলা উপবাস পালন করেন মহিলারা। এদিন একটি নতুন করওয়া কিনে সুন্দর করে সাজান তারা। করওয়া চৌথের দিন বিবাহিত মহিলারা সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে শাশুড়ির দেওয়া সারগি খেয়ে উপবাস শুরু করেন। এরপর সারাদিন নির্জলা উপবাস করে সন্ধ্যায় কনের মতো সেজে পুজো করেন মহিলারা। এরপর সন্ধ্যায় চালুনি দিয়ে চাঁদ দেখে স্বামীর আরতি করে উপবাস ভঙ্গ করেন তারা। পুরাণ অনুসারে, চাঁদ প্রেম এবং ধর্মের প্রতীক, তাই বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু এবং বিবাহিত জীবনে প্রেমের কামনা করে পুজো করেন চন্দ্র দেবের।