Durga Puja 2021: দুর্গাপুজোর বাকি আর ১০০ দিন, জাঁকজমকহীন পুজোর দিকেই ঝুঁকছেন আয়োজকেরা
দুর্গাপুজো (Photo Credits: Wikipedia)

কলকাতা, ৫ জুলাই: মাস তিনেক পর ঢাকে কাঠি পড়বে। মা আসছেন বছর ঘুরে। আশ্বিনের শারদ প্রাতের অপেক্ষায় প্রতিটি বাঙালি। করোনা মহামারীর (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে (Second Wave) এবারও বাঙালির সব থেকে বড় উৎসব দুর্গোৎসবে (Durga Puja 2021) ভাঁটা পড়তে চলেছে। কুমোরটুলিতে (Kumartuli) দুর্গার বায়না নেই। থিম পুজোর ভাবনা নিয়ে মাতামাতি নেই। তারওপর তৃতীয় ঢেউয়ের (Third Wave) ভ্রূকুটি। নমঃ নমঃ করে পুজো করা হবে বলেই আভাস পাওয়া যাচ্ছে।

ফেসবুকে ফোরাম ফর দুর্গোৎসবের (Forum for Durgotsav) গ্ৰুপ জানিয়েছে, দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। এবছর কী কী নিয়ম মেনে পুজো করা হবে তার বিধি নিষেধ তৈরির প্রস্তুতি খুব শীঘ্রই তাঁরা শুরু করবেন। রাজ্যের মন্ত্রী এবং পুর প্রশাসক ফিরহাদ হাকিম চেতলা অগ্রণীর দায়িত্বে রয়েছেন। তিনি জানিয়েছেন,"এবছর জাঁকজমকভাবে পুজো করার সঠিক সময় নয়। মৃৎ শিল্পীদের সঙ্গে কথা হয়েছে, অন্যবারের থেকে ছোট আকৃতির প্রতিমা গড়তে বলা হয়েছে।" একডালিয়া এভারগ্রিনের আয়োজক, মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন,"আমাদের পুজোর আকর্ষণের কেন্দ্রই হল আলোকসজ্জা। গোটা দক্ষিণ কলকাতায় যা আর কোথাও হয় না। আমরা বলেছি এবার যেন সেই আয়োজন ছোট করেই করা হয়। পুজোর প্যান্ডেলও ছোটই হবে।" আরও পড়ুন, ৪ লাখ ছাড়িয়ে করোনার মৃত্যুমিছিল, দেশে ফের নিম্নমুখী দৈনিক সংক্রমণ

অন্যদিকে, ভবানীপুর ৭৪ পল্লী পুজোর আয়োজক এবং সভাপতি সুবীর দাস জানিয়েছেন,"করোনার দ্বিতীয় ঢেউয়ে আমরা এবার এত মানুষকে হারিয়েছি যে বড় করে পুজো করতে আর মন চাইছে না। সকলেই সুসময়ের অপেক্ষা করছি। 'মনুষ্যত্ব' হবে এবারের থিম।" ত্রিধারা সম্মিলনীর আয়োজক রাসবিহারীর বিধায়ক দেবাশিস কুমার জানিয়েছেন,"শুধু মা দুর্গার পুজোর জন্যই যাবতীয় আয়োজন হবে। এছাড়া, আর কোনও বড় আয়োজন হবে না।"

গতবছর, পরিযায়ী শ্রমিক মায়ের মূর্তি বানিয়ে যাঁরা খ্যাতি পেয়েছিল এস বি পার্ক ঠাকুরপুকুরের সেই পুজোর আয়োজক কর্তারা জানিয়েছেন, নান্দনিক পরিমিতিকে আমরা এবছর পুজোর থিমে তুলে ধরব।

সবমিলিয়ে, গতবারের থেকেও এবার অনাড়ম্বর পুজো দেখতে চলেছি আমরা।