Chand Raat Mubarak 2021 Greetings: চাঁদ রাতের শুভেচ্ছা জানান প্রিয়জনদের
চাঁদ রাতের শুভেচ্ছা

ইদের আগের দিন পালন করা হয় 'চাঁদ রাত' (Chand Raat)। মুসলিম সম্প্রদায়ের প্রত্যেক মানুষের জীবনে চাঁদ রাত এক অন্য মাত্রা যোগ করে। সারা বছর ধরে এই চাঁদ রাতের জন্য অপেক্ষা করে থাকেন মুসলিমরা। আকাশে চাঁদ দেখার পর তবেই ইদের দিনক্ষণ স্থির করেন তাঁরা।

চলতি বছর মঙ্গলবার চাঁদের দেখা মেলেনি সৌদি আরবে। ফলে বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার ভারত জুড়ে পালন করা হবে খুশির ইদ। সৌদি আরবে চাঁদের দেখা মেলার দ্বিতীয় দিনে ইদ (Eid al-Fitr Mubarak) পালিত হয় ভারতে। সেই অনুযায়ী মঙ্গলবার সৌদিতে মেলেনি চাঁদের দেখা। ফলে শুক্রবার ভারতে পালন করা হবে ইদ-উল-ফিতর।

পবিত্র রমজান মাসে গোটা দিন ধরে উপবাস করে থাকেন মুসলিমরা। পবিত্র মাস হওয়ায় এই সময় মুসলিমরা রাগ, ঈর্ষা বর্জন করেন। গোটা মাসে ধরে সংযমের পর খুশির ইদে মেতে ওঠেন মুসলিমরা। তবে এবারের ইদ একেবােরই অন্যরকম। করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত বিপর্যস্ত গোটা দেশ। ফলে এ বছর ঘরে বসেই খুশির ইদ পালন করার আবেদন জানানো হয়েছে মানুষের কাছে।

খুশির ইদে নতুন নতুন জামা কাপড় কেনা, খাবার তৈরির পাশাপাশি ফেসবুক এবং হোয়াটস অ্যাপে শুভেচ্ছা পাঠাতে পারেন প্রিয়জনদের। ফেসবুক এবং হোয়াটস অ্যাপে একে অপরকে শুভেচ্ছা জানাতে পারেন এই চাঁদ রাতে।

দেখে নিন চাঁদ রাত উপলক্ষ্যে প্রিয়জনদের কেমন স্টিকার পাঠিয়ে শুভেচ্ছা জানাতে পারেন...

খুদা করে হর রাত চাঁদ বনকে আয়ে। দিন কা উজালা শাম বনকে আয়ে। কভি না দূর হো, আপকে চেহরে সে মুসকুরাহাট। হর দিন অ্যায়সে মেহমান বনকে আয়ে।

ইস দুয়া কি সাথ কি আল্লা তালা আপকি জিন্দগি কি হর খোয়াইশ, হর তামান্না, হর খুশি, হর দুয়া পুরি করে।

চাঁদ কি পহেলি দস্তক পে চাঁদ মুবারক কহেতে হে। সবসে পহেলে হম আপকো চাঁদ মুবারক কহেতে হ্যায়।

রমজান কা পাক মহিনা সাথ আপনে, রহেমত অউর বরকত লাতা হ্যায়।