Bilkis Bano Rape Case: বিলকিস বানো ধর্ষণে অভিযুক্তদের মুক্তি নিয়ে বড় কথা বলল সুপ্রিম কোর্ট
প্রতীকী ছবি (Photo Credit: Wikimedia Commons)

বিলিকাস বানো ধর্ষণ কাণ্ডে ১১ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপরাধীদের জেল থেকে আগাম মুক্তি দিয়েছে গুজরাট সরকার। সেই বিষয়ে এবার নরেন্দ্র মোদীর রাজ্যের সরকারের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট। ঠিক কী কারণে যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের সাজা শেষের আগেই জেল থেকে ছাড়ার সিদ্ধান্ত নিল গুজরাট সরাকর। তা জানতে চাইল সুপ্রিম কোর্ট।

এই বিষয়ে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি কেএম জোসেফ এবং বিভি নাগারত্নার বেঞ্চ জানাল, এত বড় একটা মামলায় আসামীদের সাজা মকুবের আগে মাথায় রাখা উচিত সেটা বৃহত্তর সমাজকে কী প্রভাব ফেলতে পারে। কেন্দ্র সরকার এই বিষয়টা রাজ্যের সিদ্ধান্ত বলে, রাজ্য সরকার তাই বুদ্ধি প্রয়োগ করার দরকার নেই, এমন কথা কিন্তু নয়।

দেখুন টুইট

দেশের শীর্ষ আদালত বলল, "আজ হয়তো বিলিকিস, কাল কিন্তু সেটা যে কেউ হতে পারে।"গত বছর অগাস্টে বিলিকিস বানোর ধর্ষকদের মুক্তি দেয় গুজরাট সরকার। ধর্ষকদের মিষ্টি মুখ করে গলায় মালা পরিয়ে অভিনন্দন জানাতেও দেখা গিয়েছে স্থানীয় বেশ কিছু বিজেপি নেতাকে। প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাটে দাঙ্গার সময় গণধর্ষণের শিকার হন ২১ বছর বয়সী বিলকিস বানো। সেই সময় তিনি পাঁচ মাসের অন্ত্বঃসত্ত্বা ছিলেন। সেইসঙ্গে তাঁর তিন বছরের মেয়ে-সহ পরিবারের সাতজনকে খুন করা হয়েছিল। সেই ঘটনার তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছিল। ২০০৮ সালের ২১ জানুয়ারি ১১ ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছিল সিবিআইয়ের বিশেষ আদালত। এই সাজার মেয়াদ বহাল রেখেছিল সুপ্রিম কোর্ট।