Covid-19 Vaccination In india: বিনামূল্যে টিকা সরবরাহের জন্য ১৯,৬৭৫ কোটি টাকা ব্যায় হয়েছে, জানাল কেন্দ্রীয় সরকার
Representational Image | (Photo Credits: Flickr)

নতুন দিল্লি, ২৩ ডিসেম্বর: রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে টিকা (Vaccine) সরবরাহের জন্য ১৯ হাজার ৬৭৫ কোটি টাকা ব্যায় করেছে কেন্দ্রীয় সরকার। তথ্যের অধিকার আইনে (RTI) করা একটি প্রশ্নের উত্তরে একথা জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। সরকার কেন্দ্রীয় বাজেট ২০২১-২২ এ কোভিড টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল।

সমাজকর্মী অমিত গুপ্তের করা প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) অধীনে কোভিড ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন সেল (Vaccine Administration Cell) বলেছে, ২০ ডিসেম্বরের মধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিনামূল্যে টিকা সরবরাহের জন্য ১৯,৬৭৫.৪৬ কোটি টাকা ব্যয় করা হয়েছে। ১ মে থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ১১৭.৫৬ কোটি অর্থাৎ ৯৬.৫ শতাংশ ডোজ সরকারি কোভিড টিকা কেন্দ্রে দেওয়া হয়েছে। প্রায় ৪.১৮ কোটি ডোজ বেসরকারি টিকা কেন্দ্রে দেওয়া হয়েছে। যার মধ্যে কোভিশিল্ড টিকার ৩.৫৫ কোটি ডোজ, কোভ্যাক্সিন টিকার ০.৫১ কোটি ডোজ এবং স্পুটনিক-ভি টিকার ০.১১ কোটি ডোজ রয়েছে। আরও পড়ুন: Arvind Kejriwal On Omicron: মৃদু উপসর্গে ঘরে থাকুন, চিকিৎসা বাড়িতেই, ওমিক্রনের বাড়বাড়ন্তে বললেন কেজরিওয়াল

জাতীয় কোভিড টিকাকরণ কর্মসূচি বাস্তবায়নের জন্য সংশোধিত নির্দেশিকা অনুয়ায়ী, দেশের টিকা প্রস্তুতকারকরা তাদের মাসিক টিকা উৎপাদনের ২৫ শতাংশ পর্যন্ত সরাসরি বেসরকারি হাসপাতালে সরবরাহ করতে পারে। যে কোনও অবশিষ্ট টিকা সরকার সংগ্রহ করে। আজ পর্যন্ত দেশে ১৪০ কোটিরও বেশি ডোজ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন, প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি সম্পূর্ণরূপে টিকা নিয়েছেন, অর্থাৎ টিকার দু'টি ডোজই নিয়েছেন।