Tata Sons Wins Air India Bid: বিডে সব চেয়ে বেশি দর দিয়ে এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা সন্স
এয়ার ইন্ডিয়া (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১ অক্টেবর: বিডে সবে চেয়ে বেশি দর দিয়ে এয়ার ইন্ডিয়ার (Tata Sons) মালিকানা পেতে চলেছে টাটা সন্স (Tata Sons)। সূত্রের খবর, টাটা সন্সকে বিজয়ী দরদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার জন্য দরপত্র জমা দিয়েছিল টাটা সন্স ও স্পাইসজেট। তবে, শেষ হাসি হাসল টাটা সন্স। ব্লুমবার্গের খবর অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার দরে অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠী চূড়ান্ত অনুমোদন দিয়েছে। তবে এখনও সরকারি ঘোষণা করা হয়নি।

বেশ কয়েক বছর ধরেই লোকসানে চলা এয়ার ইন্ডিয়া বিক্রি করতে চাইছিল কেন্দ্রীয় সরকার। সরকার নিজেদের হাতে কোনও শেয়ারই রাখত চাইছিল না। এই ক্যারিয়ার চালানোর জন্য কেন্দ্রীয় সরকারের প্রতিদিন ২০ কোটি টাকা লোকসান হচ্ছিল। সর্বমোট প্রায় ৭০ হাজার কোটি টাকা লোকসান হয়েছে।

প্রায় তিন বছর আগে ডাকা নিলামে কোনও সংস্থা দরপত্র দেয়নি। যার কারণে সরকার শর্তাবলী শিথিল করতে বাধ্য হয়। এছাড়াও, মহামারীজনিত কারণে একাধিকবার দরপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছিল। শেষে গত ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এয়ার ইন্ডিয়া কেনার দরপত্র জমা দেওয়ার শেষ দিন বলে ঘোষণা করে মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তারপরই দরপত্র জমা দেয় টাটা সন্স। আরও পড়ুন: IAF officer Rape: ধর্ষণ প্রমাণে বায়ু সেনার মহিলা অফিসারের 'টু ফিঙ্গার টেস্ট', সরব জাতীয় মহিলা কমিশন

১৯৩২ সালে প্রথম টাটা এয়ারলায়েন্স নিয়ে আসে টাটা গোষ্ঠী। ১৯৪৬ সালে এর নাম দেওয়া হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে এই বিমানসংস্থার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় কেন্দ্রীয় সরকার। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত জেআরডি টাটাই ছিলেন বিমানসংস্থার চেয়ারম্যান। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ উড়ান ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।