SC On Divorce: বৈবাহিক ঝামেলার সমঝোতা হলে খারিজ হতে পারে ফৌজদারি মামলা, জানাল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নয়াদিল্লি: বৈবাহিক ঝামেলার (Matrimonial Disputes) সমঝোতা (Settled) যদি হয়ে যায় তাহলে উভয়পক্ষের মধ্যে দায়ের হওয়া ফৌজদারি মামলা (Criminal Proceedings) খারিজ (Quashed) হতে পারে। তবে সেক্ষেত্রে আদালত দেখে নেবে উভয়পক্ষের মধ্যে সমঝোতা সত্যিই হয়েছে কিনা। বৃহস্পতিবার একথাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

একটি মামলায় স্বামীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (India Penal Code) ৪৯৮এ, ৪২৭, ৫০৪ ও ৫০৬ ধারায় এফআইআর (FIR) দায়ের করেছিলেন এক মহিলা। পরে ওই দম্পতি নিজেদের মধ্যে চুক্তির মাধ্যমে সমঝোতা করে এবং উভয়ের সম্মতিতে বিবাহ বিচ্ছেদের (Divorce) অনুমতি পায় আদালত থেকে। এরপরই তাঁরা এফআইআর ও ফৌজদারি মামলা আদালত থেকে খারিজ করার আবেদন জানায়। কর্নাটক হাই কোর্টে দাখিল করা এই আবেদনটি খারিজ করে দেন বিচারপতি।

এরপরই স্বামীর বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলা খারিজের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। আবেদনটি খতিয়ে দেখে সুপ্রিম কোর্ট দেখে, ওই মহিলার স্বামী বর্ডার সিকিউরিটি ফোর্সে (BSF) কাজ করেন। ফলে ভারতের বিভিন্ন জায়গায় ডিউটি করতে হয় তাঁকে। তাই এই মামলাটি চলতে থাকলে ওই জওয়ান হেনস্থা হতে হবে। এরপরই সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ মহিলার আবেদন গ্রহণ করে এবং তাঁর স্বামীর বিরুদ্ধে দায়ের হওয়া মামলাটি খারিজ করে দেয়।