Stock Market Holidays: টাকা নিয়ে বসে থাকলেও করা যাবে না ট্রেড, জেনে নিন মে মাসের শেয়ার বাজার বন্ধের তালিকা...
Photo Credit: Twitter

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ ২০২৪ সালের মে মাসে বন্ধ থাকবে দুই দিন। ১ মে মহারাষ্ট্র দিবস উপলক্ষে বন্ধ থাকবে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ। ভারতীয় রাজ্যগুলির ভাষাগত পুনর্গঠনের পর গঠিত হয়েছিল মহারাষ্ট্র। ১৯৬০ সালের ১ মে মহারাষ্ট্র রাজ্য গঠনের পর থেকে স্মৃতিচারণ করার জন্য প্রতি বছর পালন করা হয় মহারাষ্ট্র দিবস। মে মাসের ১ তারিখের পর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ বন্ধ থাকবে মে মাসের ২০ তারিখ। মুম্বাইয়ে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব চলার কারণে এই দিনে বন্ধ থাকবে।

মহারাষ্ট্র রাজ্যে লোকসভা নির্বাচন হবে ৫ দফায়। এপ্রিল মাসের ১৯ এবং ২৬ তারিখ ভোটগ্রহণ শেষ হওয়ার পর রাজ্যের অবশিষ্ট আসনগুলিতে ভোট হবে মে মাসের ৭, ১৩ এবং ২০ তারিখ৷ এরপর ভোট গণনা করা হবে ৪ জুন। ২০২৪ সালে ভারতে লোকসভা নির্বাচন শুরু হয়েছে ১৯ এপ্রিল। প্রথম ধাপে ১০২টি আসনের জন্য ভোটদান পর্ব হয়৷ এই দিনের ভোটে প্রায় ৬৫ শতাংশ ভোটার ভোট দিয়েছে৷ দ্বিতীয় ধাপে ৮৮টি আসনের জন্য ভোটগ্রহণ পর্ব হয় এবং এই দিনের ভোটে প্রায় ৬৩ শতাংশ ভোটার ভোট দিয়েছে৷

২০২৪ সালে মে মাসের পর স্টক মার্কেট বন্ধ থাকবে বকরিদ উপলক্ষে ১৭ জুন, সোমবার। মহররম উপলক্ষে ১৭ জুলাই, বুধবার। স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ আগস্ট, বৃহস্পতিবার। গান্ধী জয়ন্তী উপলক্ষে ২ অক্টোবর, বুধবার। দীপাবলি উপলক্ষে ১ নভেম্বর, শুক্রবার। গুরু নানক জয়ন্তী উপলক্ষে ১৫ নভেম্বর, শুক্রবার এবং ক্রিসমাস ডে বা বড়দিন উপলক্ষে ২৫ ডিসেম্বর, বুধবার।