প্রণব মুখোপাধ্যায় এবার 'ভারতরত্ন', আগামী ৮ অগাস্ট প্রাক্তন রাষ্ট্রপতিকে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া হচ্ছে
এবার ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়। (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২৮ জুলাই: ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)-কে ভারতরত্নের (Bharat Ratna) সম্মান দেওয়া হচ্ছে। আগামী ৮ অগাস্ট প্রণব মুখোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হবে ভারতরত্ন সম্মান। রবিবার এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রপতি ভবন সূত্রে। গত জানুয়ারিতে প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্নের জন্য মনোনীত করে নরেন্দ্র মোদি সরকার। প্রণব মুখোপাধ্যায়ের পাশাপাশি মরণোত্তর ভারতরত্ন পাচ্ছেন অসমিয়া গায়ক ভূপেন হাজারিকা ও সমাজকর্মী নানাজি দেশমুখ।

ভারতীয় রাজনীতির চানক্য হিসেবে পরিচিত প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্নের সম্মানপ্রাপ্তিতে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরও পড়ুন- বালাকোট এয়ারস্ট্রাইকের ১৪০ দিন পর ভারতের জন্য আকাশপথ খুলল পাকিস্তান

অনেকেই বলতেন, প্রণব মুখোপাধ্যায়ের যা রাজনৈতিক জ্ঞান ও দেশ চালানোর কৌশল জানা ছিল তাতে তিনি অনায়াসে দেশের প্রধানমন্ত্রী হতে পারতেন। অনেকে এমনও বলতেন মনমোহন সিংয়ের পরিবর্তে প্রণব মুখোপাধ্য়ায়কেই ইউপিএ আমলে প্রধানমন্ত্রী করলে কংগ্রেসকে আজ এই দিন দেখতে হত না। বীরভূমির মিরিটি গ্রামের বাসিন্দা প্রধানমন্ত্রী হতে না পারলেও, রাষ্ট্রপতি-ভারতরত্ন হয়ে সব ক্ষেদ পূরণ করে ফেললেন।

ইন্দিরা গান্ধীর অত্যন্ত আস্থাভাজন ছিলেন প্রণব মুখোপাধ্যায়। মাঝখানে মতান্তর হলেও আজীবন কংগ্রেসি রাজনীতি করে এসেছেন প্রণববাবু। বিদেশ, অর্থের মতো মন্ত্রক দক্ষতার সঙ্গে সামলেছেন প্রণব মুখোপাধ্যায়। বাংলার বীরভূমের কীর্ণাহারের সন্তান প্রণববাবু জাতীয় রাজনীতিতে মহীরূহ বললেও কম বলা হয়। ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হন। কংগ্রেস আমলে হয়েছিলেন রাষ্ট্রপতি। আর বিজেপি আমলে পাচ্ছেন ভারতরত্ন।