বালাকোট এয়ারস্ট্রাইকের ১৪০ দিন পর ভারতের জন্য আকাশপথ খুলল পাকিস্তান, ৫০০ কোটির ক্ষতির পর স্বস্তি এয়ার ইন্ডিয়া-র
ভারতকে আকাশপথ খুলে দিল পাকিস্তান। Representational Image (Photo credits: Instagram)

ইসলামাবাদ, ১৬ জুলাই: Pakistan Opens Air Space Closed Since Balakot Strike- বালাকোটে বালাকোট এয়ারস্ট্রাইকের ১৪০ দিন পর ভারতের জন্য আকাশপথ খুলে দিল পাকিস্তান। গত ফেব্রুয়ারিতে বালাকোট এয়ারস্ট্রাইকের পর থেকে ভারতের বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান৷ ইসলামাবাদের এই পদক্ষেপে বিপুল অঙ্কের ক্ষতি থেকে বাঁচল এয়ার ইন্ডিয়া৷ পাকিস্তানের এই সিদ্ধান্তে হাঁফ ছেড়ে বাঁচল ভারতের বিমানসংস্থাগুলি। কারণ পাকিস্তানের আকাশপথ ব্যবহার না করতে পারায় এয়ার ইন্ডিয়াকে জ্বালানিবাবদ বেশি অর্থ ব্যয় করতে হচ্ছিল।

কারণ পাকিস্তানের বন্ধ আকাশপথের কারণে বেশ কিছু আন্তর্জাতিক রুটে অনেকটা ঘুরে যেতে হচ্ছিল ভারতীয় বিমানগুলিকে। যার জেরে ৪৯১ কোটি টাকা ক্ষতি হয়েছে এয়ার ইন্ডিয়ার৷ আরও পড়ুন-বিএসএনএল ব্রডব্যান্ড রিচার্জ করুন, বিনামূল্যে বছরভর পান অ্যামাজন প্রাইম

কিছুটা আচমকাই এই পদক্ষেপ নিল পাকিস্তান। কারণ দিন চারেক আগেই ইমরান খানের দেশের বিমান মন্ত্রক জানিয়েছিল, যতদিন না সীমান্তবর্তী ঘাঁটিগুলি থেকে যুদ্ধবিমান সরিয়ে নেওয়া হয়, ততদিন ভারতের বানিজ্যিক বিমানের জন্য তাদের আকাশপথ ব্যবহার করতে দেওয়া হবে না। ভারতকে জব্দ করার উপায় হিসেবেই বালাকোট এয়ারস্ট্রাইকের পর আকাশপথ বন্ধ করেছিল পাকিস্তান। কিন্তু তাতে আদপে লাভ হচ্ছিল না বলে বালাকোট হামলার ঠিক ১৪০ দিন পর আকাশপথ খুলল পাকিস্তান।

বালাকোট জঙ্গি ঘাঁটিতে ভারতের এয়ারস্ট্রাইকের পর পাকিস্তানের মনে ভারতীয় বিমান নিয়ে আতঙ্ক তৈরি হয়েছিল। তারপরই গত ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতের জন্য আকাশপথ বন্ধ করে দেয় পাকিস্তান।  গত মাসে রাজ্যসভা কেন্দ্রীয় বিমানপ্রতিমন্ত্রী জানা, পাকিস্তান তাদের আকাশপথ ব্যবহার করতে না দেয় ভারতের বিমানসংস্থাগুলি ক্ষতির মুখে পড়েছে। ক্ষতির হিসেব দিয়ে তিনি জানা, ২০ জুন পর্যন্ত এই কারণে স্পাইসজেটের ক্ষতি হয়েছিল ৩০.৭২ কোটি টাকা। ৩১ মে পর্যন্ত ইন্ডিগোর ক্ষতি হয়েছিল ২৫.১ কোটি টাকা এবং ২০ জুন পর্যন্ত গো এয়ার-বিমান সংস্থার ক্ষতি হয়েছিল ২.১ কোটি টাকা। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয় এয়ার ইন্ডিয়ার। ২ জুলাই পর্যন্ত এয়ার ইন্ডিয়ার এই কারণে ক্ষতি হয় ৪৯১ কোটি টাকা।