Bihar Elections 2020: আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে করোনা আক্রান্তদের ভোট পোস্টাল ব্যালটে, জানালো নির্বাচন কমিশন
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

পাটনা, ২৩ জুন: চলতি বছরেই হতে চলেছে বিহার বিধানসভা নির্বাচন (Bihar Elections 2020)। মহামারী করোনাভাইরাসের কারণে আসন্ন বিহার ভোটে ব্যালটকেই প্রাধান্য দিল নির্বাচন কমিশন। এই প্রসঙ্গে এক নির্বাচন কমিশন কর্তা বলেন, আগে ইভিএম-এর দৌলতে শুধুমাত্র পোস্টাল ব্যালটে ভোট দিতেন নবতীপর বৃদ্ধ বৃদ্ধা, সেনাবাহিনীতে কর্মরত নাগরিক, নিরাপত্তা কর্মীরা। তবে এবার মহামারীর জেরে সর্বসাধারণের জন্য এবার পোস্টাল ব্যালটেই ভোট। এই প্রসঙ্গে মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সরকারি হাসপাতালের তরফে যেসব রোগীকে করোনা আক্রান্ত বলা হবে, তাঁরাই শুধু পোস্টাল ব্যালটের সুবিধা পাবেন। তবে যাঁরা রেড জোনে থাকেন তাঁরা পোস্টাল ব্যালটের সুবিধা পাবেন কি না তানিয়ে নির্বাচন কমিশন মুখ খোলেনি।

তবে সুশীল চন্দ্র জানিয়েছেন, প্রয়োজনে পোলিং অফিসাররা বাড়ি গিয়ে ভোটারদের ব্যালট পেপার সরবরাহ করবেন। আবার ভোট দেওয়া হয়ে গেলে তা ফিরিয়ে আনবেন। কোভিড আক্রান্ত ভোটাররা ভোট দেওয়ার আবেদন জানাতে পারেন। সেই আবেদন মেনেই হবে ভোট। তবে একবার আবেদন গ্রাহ্য হয়ে গেলে সেই ব্যক্তি আর বুথে এসে ভোট দিতে পারবেন না। এবার থেকে হয়তো আগামী  সমস্ত নির্বাচন ও উপ-নির্বাচনে পোস্টাল ব্যালটের ব্যবহার হবে। করোনা মহামারীর কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব বিধি মানতে হবে। তাই বাড়তে পারে বুথের সংখ্যাও। নতুন করে ৩০ হাজার ভোটগ্রহণ কেন্দ্র বাড়ানো হবে। বর্তমানে এক একেকটি ভোট গ্রহণ কেন্দ্রে ১ হাজার জনের বেশি ভোট দিতে পারবেননা। যেখানে আগে ১৬০০ জনের ভোট দেওয়ার সুবিধা ছিল। আরও পড়ুন-Hajj 2020: শিয়রে করোনাভাইরাস, সৌদিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিকরাই এবার হজ পালন করবেন

মহামারীর দৌলতে এখন আর কোনও রাজনৈতিক মিটিং মিছিল নয়। রাজনৈতিক দলগুলি প্রচারের জন্য অনলাইনকে বেছে নিতে পারে। দেশের করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনা করে প্রচারের চূড়ান্ত নিয়মাবলী আগামী কয়েক মাসের মধ্যে ব্যাখ্যা করা হবে। বিশেষ করে বিহারের পরিস্থিতি। বিহারে বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ নভেম্বর।