Amit Shah Pays Tribute: রাসবিহারী বসুর প্রয়াণ দিবসে বাংলায় শ্রদ্ধা জ্ঞাপন করে টুইট অমিত শাহর
অমিত শাহ(File Image)

লখনউ, ২১ জানুয়ারি: সামনেই বিধানসভা ভোট। তার আগেই বাংলার রাজনীতিতে চালকের আসনে বসতে উঠেপড়ে লেগেছে বিরোধী বিজেপি। শাসক তৃণমূলও এক্ষেত্রে কম যায় না। এই মুহূর্তে নেতাজি সুভাষচন্দ্র বসু হলেন যুযুধান দুই পক্ষের তুরুপের তাস। এদিকে ২৩ জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই তানিয়ে বঙ্গবিজেপি শিবিরে শুরু হয়েছে সাজসাজ রব। সেই পরাধীন ভারতের খ্যাতনামা বিপ্লবী রাসবিহারী বসুর প্রয়াণ দিবসে তাঁকে বাংলায় শ্রদ্ধা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি লিখলেন, “আমি অগ্রগণ্য বিপ্লবী শ্রী রাসবিহারী বসু মহাশয়কে সশ্রদ্ধ প্রণাম জানাই। যাঁর সাংগঠনিক দক্ষতা পরাধীন ভারতের স্বাধীনতা আন্দোলনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তিনি গদর আন্দোলন এবং আজাদ হিন্দ ফৌজ গঠনের অন্যতম ব্যক্তিত্ব। তাঁর আত্মবলিদান আগামী প্রজন্মকে সর্বদাই অনুপ্রাণিত করবে।”

আসন্ন বিধানসভা ভোটে তৃণমূলনেত্রী মতা বন্দ্যোপাধ্যায়কে হারাতে কোমর বেঁধে নেমেছে বঙ্গ বিজেপি। কেন্দ্রীয় নেতৃত্বও কম যায় না। অমিত শাহ, জেপি নাড্ডা, কৈলাস বিজয়বর্গীয় এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রাজ্যে আসছেন ভোট প্রচারে। বাংলা ও বাঙালির জয়গানকে মুখ্য করতে নেতাজি সুভাষচন্দ্র বসু হলেনদুই রাজনৈতিক দলের তুরুপের তাস। গতকাল রেলমন্ত্রক হাওড়া কালকা মেলকে নেতাজি এক্সপ্রেস হিসেবে ঘোষণা। এই ট্রেনে চড়েই এলগিন রোডের বাড়ি থেকে ছদ্মবেশে দেশে ছেড়েছিলেন সুভাষচন্দ্র বসু। তারপর আর কলকাতায় ফেরেননি তিনি। দিন দুয়েক আগে নেতাজির জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে সংস্কৃতি মন্ত্রক। একই সঙ্গে ফরওয়ার্ড ব্লক আবার নেতাজি জন্তীকে দেশপ্রেম দিবস বলতে বেশি আগ্রহী। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায় চান নেতাজির জন্মদিনকে দেশ নায়ক দিবস হিসেবে পালন করা হোক। তিনি তো ২৩ জানুয়ারিকে জাতীয় ছুড়ি গোষণার জন্য কেন্দ্রের কাছে দাবি করেছেন অনেক দিন হল। এখনও বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি মোদি সরকার। আরও পড়ুন-Suvendu Adhikari: ‘রাজ্য মন্ত্রিসভার সব মন্ত্রী ল্যাম্পপোস্ট, একজন সব’; ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ শুভেন্দুর

২০২২ সালে নেতাজির ১২৫-তম জন্মদিন উপলক্ষে কেন্দ্র ও রাজ্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এখন আবার তার সঙ্গে আজাহহিন্দ বাহিনীর স্রষ্টা রাসবিহারী বসুকেও টানল বিজেপি। রাজনীতির দড়ি টানাটানিতে এই দুই বঙ্গ বিপ্লবী যে মুখ্য ভূমিকা নিতে চলেছেন তাতে কোনও সন্দেহ নেই।