Volodymyr Zelenskyy Hugs Narendra Modi (Photo Credit: ANI/X)

দিল্লি, ২৩ অগাস্ট: রাশিয়া (Russia) এবং ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করার জেরে আমেরিকা (America) যখন দিল্লির (Delhi) উপর ক্রমশ চাপ বাড়াচ্ছে, সেই সময় পালটা রণনীতি নিল ভারত (India)। এবার ইউক্রেন (Ukraine) সফরে গেলেন ভারতের (India)  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেন সফরে গিয়ে ওয়াশিংটনকে পালটা বার্তা দিল দিল্লি। রাশিয়ার সঙ্গে সম্পর্কের জেরে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশ থেকে যে ভারত সরছে না, তা কার্যত স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ শেষ করতে ভারত শান্তি স্থাপনের সেতুর কাজ করতে চায় বলে জানানো হয় প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) ইউক্রেন সফরে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে ভারত পথ খুঁজছে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

মোদী ইউক্রেনে পৌঁছলে, তাঁকে স্বাগত জানান ভলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। মোদীর উষ্ণ আলিঙ্গনে কার্যত আবেগপ্লুত হয়ে পড়েন ইউক্রেনের প্রধানমন্ত্রী। জেলেনস্কি যে আবেগতাড়িত হয়ে পড়েন, তা উঠে আসে ক্যামেরার লেন্সে। ফলে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুদ করতেই যে মোদী, জেলেনস্কির শুক্রবারের সাক্ষাৎ, তা কার্যত স্পষ্ট। মোদী, জেলেনস্কির সাক্ষাতে দু'দেশের সম্পর্ক, বাণিজ্যিক চুক্তি নিয়ে আলোচনা হয় বলে খবর।

ইউক্রেনের ভ্লোদিমির জেলেনস্কিকে উষ্ণ আলিঙ্গন মোদীর, দেখুন সেই ভিডিয়ো...

 

তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতা দখলের পর রাশিয়া দিয়ে বিদেশ সফর শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইরানের সঙ্গে বাণিজ্য চুক্তির পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী। মোদীর মস্কো সফরে কার্যত আশঙ্কার কালো মেঘ দেখে আমেরিকা। এমনকী রাশিয়ায় গিয়ে মোদী কী বিবৃতি দিচ্ছেন, সে বিষয়ে নজর রাখা হবে বলেও আমেরিকার তরফে জানানো হয়। পাশাপাশি মোদীর মস্কো সফরে ইউক্রেনের জেলেনস্কিও অস্বস্তিতে পড়ে যান। এবার পশ্চিমী বিশ্বের ভ্রম কাটিয়ে ইউক্রেন সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাক্ষাতে ২ দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করেন ভারতের প্রধানমন্ত্রী।