Odisha: বিখ্যাত লোকগান 'রঙ্গবতী'-র নামে একটি গ্রামের নামকরণ করল ওড়িশা সরকার
(Photo Credits: Twitter)

ভুবনেশ্বর, ২২ জুলাই: বিখ্যাত লোকগান 'রঙ্গবতী'-র (Rangabati) নামে একটি গ্রামের নামকরণ করল ওড়িশা সরকার। সম্বলপুর জেলার বামড়া তাহসিলের অধীনে বিলুং গ্রামের নতুন নাম হয়েছে 'রঙ্গবতী বিলুং' (Rangabati Bilung)। বিলং রঙ্গবতীর গীতিকার পদ্মশ্রী মিত্রভানু গৌটিয়ার (Rangabati Bilung) আদি বাসস্থান। স্বরাষ্ট্র মন্ত্রক এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের থেকে অনুমোদন পাওয়ার পরে ওডিশা সরকার ২২ জুলাই থেকে গ্রামের নাম 'রঙ্গবতী বিলুং' হয়েছে। দেশে এমন ঘটনা খুব কমই হয়েছে যেখানে কোনও গানের নামে একটি গ্রামের নামকরণ হয়েছে।

রঙ্গবতী ওড়িশার অন্যতম জনপ্রিয় গান। এই গানের গীতিকার মিত্রভানু গৌটিয়া বিলুং গ্রামে জন্মগ্রহণ করেছিলেন এবং প্রায় ১০০০ সম্বলপুরি গান তিনি রচনা করেছেন। তবে রঙ্গবতী গানের জন্য তিনি সবচেয়ে বেশি বিখ্যাত হন। আরও পড়ুন: Ram Temple: রাম মন্দিরের ভূমিপুজোয় আমন্ত্রণ পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী

ওড়িশা রাজ্যের সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার এবং আকাশবাণী জাতীয় পুরস্কার ছাড়াও তিনি ২০২০ সালে পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। রঙ্গবতী গানের মেল সিঙ্গার হলেন জিতেন্দ্র হরিপাল। সহশিল্পী হলেন কৃষ্ণ প্যাটেল। সুর দিয়েছেন প্রয়াত প্রভুদত্ত প্রধান। রঙ্গবতী গানটি সর্বপ্রথম সালে অল ইন্ডিয়া রেডিওতে ১৯৭৫-১৯৭৬ সালে রেকর্ড করা হয়েছিল। ব্যাপক জনপ্রিয়তার পরে ইন্ডিয়ান রেকর্ড ম্যানুফ্যাকচারিং কম্পানি লিমিটেড ১৯৭৬ সালে ডিস্ক ফর্ম্যাটে এই গানটি রেকর্ড করে। তবে ডিস্কটি শেষ পর্যন্ত ১৯৭৮-১৯৭৯ সালে প্রকাশিত হয়েছিল।

রঙ্গবতী গানটি ভারতের অন্যান্য অনেক আঞ্চলিক ভাষায় প্রকাশ পেয়েছে। এই গানটি পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহারের পাশাপাশি ছত্তিশগড়েও বেশ জনপ্রিয়।