Ram Temple: রাম মন্দিরের ভূমিপুজোয় আমন্ত্রণ পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২২ জুলাই: আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের (Ram Temple) ভূমিপুজো। মন্দিরের ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট (Shri Ram Janmabhoomi Tirtha Kshetra) জানিয়েছে, প্রধানমন্ত্রী ছাড়াও দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য।

শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ দেব গিরি বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫ অগাস্ট রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। কর্মসূচিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১৫০ জন আমন্ত্রিত সহ ২০০ জনের বেশি লোক থাকবে না।" তিনি আরও বলেন, "ভিত্তি প্রস্তর স্থাপনের আগে প্রধানমন্ত্রী ভগবান রাম ও হনুমান মন্দিরে প্রার্থনা করবেন। সমস্ত মুখ্যমন্ত্রীকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে।" আরও পড়ুন: Assam: পদবী ‘Chutia’ নিয়ে চরম বিপাকে অসমের যুবতি

এদিকে রাম মন্দিরের নকশায় কিছু সামান্য পরিবর্তন করা হচ্ছে। প্রস্তাবিত রাম মন্দির বিশ্বের তৃতীয় বৃহত্তম হিন্দু মন্দির হিসেবে উঠে আসবে বলে দাবি শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের। মহন্ত কমলনয়ন দাস বলেন, "মূল নকশা একই রেখে কিছুটা বদল আনা হয়েছে। এই মন্দির নকশার সঙ্গে জড়িত মূল স্থাপত্যশিল্পী চন্দ্রকান্ত সোমপুরার দুই পুত্র তথা স্থপতি নিখিল ও আশিস সোমপুরা নতুন ডিজাইন তৈরি করেছেন। নতুন নকশায় মন্দিরের প্রস্থ ১৪০ ফুট থেকে বাড়িয়ে প্রায় ২৭০-২৮০ ফুট করা হয়েছে। দৈর্ঘ্য ২৬৮ ফুট থেকে বাড়িয়ে করা হয়েছে প্রায় ২৮০-৩০০ ফুট। মন্দিরের উচ্চতা ১২৮ ফুট থেকে বাড়িয়ে ১৬১ ফুট করা হয়েছে।