Assam: পদবী ‘Chutia’ নিয়ে চরম বিপাকে অসমের যুবতি
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

গুয়াহাটি, ২২ জুলাই: পদবীর কারণে এক মহিলা অসমের (Assam) সরকার পরিচালিত ন্যাশনাল সিড কর্পোরেশন লিমিটেডের (National Seed Corporation Limited) অনলাইন পোর্টালে চাকরির জন্য রেজিস্ট্রেশন করতে পারছেন না। কারণ তাঁর পদবী পোর্টালে রিজেক্ট দেখাচ্ছে। কী এমন পদবী যার কারণে এই সমস্যায় মহিলা? চলুন খোলসা করে বলে যাক।

অসমের গোগামুখ শহরের (Gogamukh town) বাসিন্দা প্রিয়াঙ্কা চুতিয়া (Chutia) (উচ্চারিত সুতিয়া-Sutiya)। অসম কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও খামার ব্যবস্থাপনা বিষয়ে এমএ করা প্রিয়াঙ্কার অভিযোগ, "রাষ্ট্রীয় বীজ কর্পোরেশন লিমিটেডের চাকরির পরীক্ষায় অনলাইনে আবেদন করার চেষ্টা করেছিলাম। কিন্তু বারবার চেষ্টা করেও আবেদন জমা দিতে পারিনি। আবেদনের সময় প্রতিবার সতর্ক করে বলা হয়েছে, অশ্লীল শব্দ লেখা যাবে না। পোর্টালটি যথাযথ শব্দ ব্যবহার করতে বলে চলেছে। আমি অশ্লীল শব্দ ব্যবহার করছি না সেটা বোঝাতে পারছি ন। এটি আমারই সম্প্রদায়। আমার খারাপ লাগছে এবং হতাশ বোধ করছি।"

যদিও 'চুতিয়া'র আভিধানিক অর্থ- নির্বোধ, মূর্খ বা বোকা। হিন্দি ভাষায় এর অর্থ 'বোকা' হলেও সাধারণভাবে গালিগালাজ হিসেবে শব্দটি ব্যবহারের চল বেশি। বাংলা ও হিন্দিতে এটি অবশ্যই অশ্লীল শব্দ হিসেবে মনে করা হয়। আরও পড়ুন: Suresh Raina Takes Daughter Gracia on Drive: দিল্লিতে তুমুল বৃষ্টি, তার মধ্যে মেয়েকে নিয়ে ড্রাইভে সুরেশ রায়না; দেখুন ভিডিয়ো

বিষয়টি নিয়ে প্রিয়াঙ্কা সিড কর্পোরেশন লিমিটেডের কাছে অভিযোগ করেছেন। তাদের বক্তব্য, এটি প্রযুক্তিগত ত্রুটির কারণে ঘটেছে। অভিযোগ পাওয়ার পর তা ঠিক করে নেওয়া হয়েছে। অল অসম চুতিয়া স্টুডেন্টস ইউনিয়ন এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বলেছে, ২০১২ সালেও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে অনেক চুতিয়া পদবীধারীর অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছিল। অসমের জাতিগোষ্ঠীকে এভাবে বারবার অপমান করে নানা দিক থেকে বঞ্চিত করা হচ্ছে।