Nipah Virus: করোনার থেকে নিপায় মৃত্য়ুহার অনেক বেশী, জানিয়ে পাঁচ দফা গাইডলাইন ICMR-এর
Nipah Virus (Photo Credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৫ সেপ্টেম্বর: ভয় ধরাচ্ছে নিপা ভাইরাস (Nipah Virus)। কেরলের কোঝিকোড়ে কয়েক দিনের মধ্যেই নিপায় আক্রান্তের সংখ্যা ৬ হয়ে গেল। ফলে কোভিডের পর এবার নিপা ভাইরাস নিয়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। চিন্তায় প্রশাসন। সেখানে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। বেশ কিছু অঞ্চলকে কনটাইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে আইসিএমআর-এর অধিকর্তা রাজীব বহল জানালেন, " কোভিডে মৃত্য়ুর হার ছিল ২-৩ শতাংশে। সেখানে নিপা ভাইরাসে মৃত্যুহার অনেকটাই, প্রায় ৬০-৭০ শতাংশ।"

তার মানে গড়ে ১০০ জন করোনায় আক্রান্ত হলে যেখানে ২ থেকে ৩ জন মারা যাচ্ছিলেন, সেখানে ১০০ জন নিপায় আক্রান্তদের মধ্যে মৃত্যুর সম্ভাবনা ৬০-৭০ জনের। ICMR-এর কথায়, নিপা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অ্যান্টিবডি শরীরে প্রবেশ করাতে হবে। অ্যান্টিবডির পালটা ডোজ পড়লে, তবে নিপা সংক্রমণ কমতে পারে বলে মনে করছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ।

দেখুন ভিডিয়ো

নিপা সংক্রমণ থেকে বাঁচতে চার-পাঁচটি জরুরী গাইডলাইনের কথা ঘোষণা করল ICMR। সেগুলির মধ্যে প্রথম দুটি হল বারবার হাত ধোয়া ও মাস্ক পরা। তৃতীয় গুরুত্বপূর্ণ জিনিস হল রক্ত, শরীরের কোনও তরল পদার্থ বের হলে তার সংস্পর্শে আসা থেকে দূরে থাকা, চতুর্থ গুরুত্বপূর্ণ কাজ হবে- আইসোলেশনে থাকা, হাসপাতাল নিপা ভাইরাস থেকে সুরক্ষিত করার সবরকম ব্যবস্থা নেওয়া এবং জৈব সুরক্ষা বলয় গড়ে তোলা।

নিপা ভাইরাস য়াতে সংক্রমণ ছড়াতে না পার, তার জন্য একাধিক পদক্ষেপ করা হয়েছে কেরলের স্বাস্থ্য দফতরের তরফে। পাশাপাশি নিপা সংক্রমণ ঠেকাতে বুধবার বৈঠক করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা বৃহস্পতিবার কোঝিকোড়েই বৈঠকে বসেন।