বিরাট মাথা তাই হেলমেট পাননি, জরিমানা না করেই বাইক চালককে ছাড়ল ট্রাফিক পুলিশ
হেলমেট আঁটছে না জাকির মামনের মাথায় (Photo Credit: Twitter)

আহমেদাবাদ, ১৭ সেপ্টেম্বর: হেলমেট ছাড়া বাইক চালিয়েও বড়সড় অঙ্কের জরিমানার গুনতে হল না গুজরাটের এই যুবককে। ভাগ্যবানের নাম জাকির মামন (Zakir Mamon)। সম্প্রতি মোটর ভেহিক্যাল আইনের বেশকিছু রদবদল হয়েছে। সংশোধিত আইনটি বেশ কড়া। কেউ গাড়ি চালানোর সময় সাবধানতা অবলম্বনের জন্যে যেসব সরকারি নিয়মকানুন রয়েছে সেগুলি যদি না মানে তাহলে তাঁকে বড় অংকের জরিমানা দিতে হবে। আইনভঙ্গকারীকে ধরে রাস্তার মাঝেই জরিমানা ধার্য করে দিচ্ছেন সংশ্লিষ্ট ট্রাফিক পুলিশ। বেশিরভাগ ক্ষেত্রে সেই জরিমানার অংক দেখে অনেকেরই চোখ কপালে উঠেছে। বেশিরভাগ চালক আবার মোটা অংকের জরিমানা গোনার ভয়ে আপাতত গাড়ি চালানোটাই বন্ধ করে দিয়েছেন।

জানা গিয়েছে মোটর ভেহিক্যাল আইন থেকে রেহাই পাওয়া যুবক জাকির মামনের বাড়ি গুজরাটের ছোড়া উদেপুর জেলার বোদেলি শহরে। সেখানকারই এক রাস্তায় তাঁকে কর্তব্যরত ট্রাফিক পুলিশ কর্মীরা ধরেন। জরিমানার বন্দোবস্ত শুরু হতেই প্রমাদ গোনেন ওই যুবক সাততাড়াতাড়ি তাঁর সমস্যার কথা খুলে বলেন তিনি। জানান, আইন ভাঙার কোনও ইচ্ছেই তাঁর নেই। বাইকটি যে তাঁর। সেজন্য প্রয়োজনীয় প্রমাণাদি সঙ্গে নিয়ে ঘুরছেন তিনি। ট্রাফিক পুলিশরা সেসব কাগজ পরিজ্ঞা করে নিশ্চিত হলে তিনি বলেন, মাথার আকৃত উদ্ভবট, তাই কোনও হেলমেটই মাথাতে সেট হয়না। তাই ইচ্ছে থাকলেও হেলমেট পরতে পারছেন না চিনি। প্রত্যক্ষদর্শীরা জাকির মামনকে সামনে দেখেই তাঁর সমস্যা বুঝতে পারেন। ওই যুবক যে জরিমানা এড়াতে ভুল বকছেন তা নয়, সত্যিই তাঁর মাথা অস্বাভাবিক ভাবেই বড়। তিনি নিজেও বললেন, সমস্ত হেলমেটের দোকান খুঁজেও নিজের সাইজের মেলাতে পারেননি, তাই বিপদের ঝুঁকি নিয়েই মোটরবাইক চড়ছেন। আরও পড়ুন-Lalbaugcha Raja 2019: খোদ গণেশের ভাঁড়ারেও মন্দার ছাপ, মুম্বইয়ের সেরা গণেশ পুজোতে ভক্তদের দান কমে মাত্র ৫ কোটিতে

এই প্রসঙ্গে সেখানকার ট্রাফিকে সাব ইন্সপেক্টর বসন্ত রাতভা বলেন, জাকির মামন আ মেনে চলেন। তাঁর কাছে বাইকের সমস্ত বৈথ নথি রয়েছে। কিন্ত মাথার কারণে হেলমেট পরতে পারেন না। তাই তাঁকে রেহাই দেওয়া হল নতুন মোটর ভেহিক্যাল আইনের আওতায় কোনও জরিমানা ধার্য করা যায়নি। গতমাসেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই আইনটিকে মান্যতা দিয়েছেন। তারপরেই আইনভঙ্গকারীর বিরুদ্ধে বিরাট অংকের জরিমানার কোপ বসেছে। তবে গুজরাট একটি দয়া পরবশ হয়ে রাজ্যের আইনভঙ্গকারীদের জরিমানার পরিমাণ কিছুটা লঘু করেছে। হেলমেট না পড়লে বাইক চালককে ৫০০ থেকে হাজার টাকা জরিমানা গিনতে হবে।